শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অলিম্পিকে পদক পেলেই টাকা

ক্রীড়া ডেস্ক
  ২৬ জুলাই ২০২১, ০০:০০

বিশ্বের সর্বোচ্চ ক্রীড়া আসর অলিম্পিক। প্রতিটি দেশের শীর্ষস্থানীয় ক্রীড়াবিদদের স্বপ্ন থাকে অলিম্পিকে অংশগ্রহণ। আবার প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রত্যেক ক্রীড়াবিদের লক্ষ্য একটাই- পদক জেতা। কিন্তু বিশ্ব ক্রীড়া আসর অলিম্পিকে অংশ নেওয়া ক্রীড়াবিদরা কী অর্থ উপার্জন করেন?

ফুটবল, বেসবল-সফটবল, অ্যাথলেটিক, সাঁতার থেকে শুরু করে অন্য যেকোনো খেলাতেই পেশাদার খেলোয়াড়রা সব সময় নিজেদের বেতনের ব্যাপারে উৎসাহী থাকেন। কেউ কেউ তো এক সপ্তাহেই কয়েক কোটি টাকা রোজগার করে ফেলেন। আবার জনপ্রিয় কোনো খেলোয়াড় বিজ্ঞাপন বা শুধু সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেও কোটি কোটি টাকা উপার্জন করেন। এই যেমন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো।

কিন্তু অলিম্পিকে অংশ নেওয়ার জন্য কোনো অ্যাথলেটই নির্দিষ্ট বেতন পান না। যে দেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন, সে দেশের সরকারের ওপরেই নির্ভর করে অলিম্পিকে অংশ নিয়ে তিনি কত টাকা আয় করতে পারবেন! অনেক দেশই নিজেদের অ্যাথলেটদের জন্য আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করে থাকে। পদক জিততে পারলে মেলে আরও পুরস্কার। এছাড়া অনেকে পেয়ে থাকেন চাকরিও। তবে বাংলাদেশের কোনো ক্রীড়াবিদ অলিম্পিকে পদক পেলে অর্থ পুরস্কার দেওয়া হবে বলে কোনো ঘোষণা শোনা যায়নি। তবে যদি কেউ এই পদক পেয়েই যায় তাহলে কোটি টাকা পুরস্কার পাবে বলে আশা করা যায়। তবে অলিম্পিকে স্বর্ণ পদক পাওয়ার মতো এখন পর্যন্ত কোনো ক্রীড়াবিদ গড়ে তোলার কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

অলিম্পিকে অন্যতম সফল দেশ আমেরিকা তাদের অ্যাথলেটদের বিশেষ পুরস্কার দিয়ে থাকে। সম্প্রতি মার্কিন অলিম্পিক এবং প্যারা অলিম্পিক কমিটি জানিয়েছে, অলিম্পিকে সোনা জয়ীরা পাবেন ৩৭ হাজার ৫০০ মার্কিন ডলার। এছাড়া রুপা জয়ীরা ২২ হাজার ৫০০ মার্কিন ডলার এবং ব্রোঞ্জ জয়ীরা ১৫ হাজার মার্কিন ডলার করে পাবেন।

অন্যান্য দেশের মধ্যে সিঙ্গাপুর তাদের সোনা জয়ী অ্যাথলেটদের ১ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেয়। ইন্দোনেশিয়া তাদের দেশের চ্যাম্পিয়ন প্রতিযোগীকে দিয়ে থাকে ৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এছাড়া বাকি অনেক দেশই একইভাবে আর্থিক পুরস্কার দিয়ে থাকে। পার্শ্ববর্তী দেশ ভারতও অলিম্পিকের জন্য বেশ জোরালো প্রস্তুতি নিয়েছে। এবার অলিম্পিক শুরু হওয়ার আগেই ভারতীয় অলিম্পিক সংস্থা ভারতীয় অ্যাথলেটদের জন্য বিশেষ পুরস্কারমূল্য ঘোষণা করেছে। সম্প্রতি আইওএ'র অ্যাডভাইসরি কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকেই পুরস্কারমূল্য ঘোষণা করা হয়।

জানা গেছে, টোকিও অলিম্পিক গেমসে অংশগ্রহণকারী প্রত্যেক ভারতীয়কে ১ লাখ টাকা করে দেওয়া হবে। এর মধ্যে যারা সোনা জিতবেন তাদের ৭৫ লাখ টাকা দেওয়া হবে। এছাড়া রুপা জয়ীদের পুরস্কার মূল্য ৪০ লাখ টাকা। ব্রোঞ্জ পদক জয়ী অ্যাথলিটরা পাবেন ২৫ লাখ টাকা করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে