বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাফুফের অদক্ষতায় ক্ষতিগ্রস্ত ক্লাবগুলো

ক্রীড়া প্রতিবেদক
  ৩০ জুলাই ২০২১, ০০:০০

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ নিয়ে বিপাকে ফুটবল ক্লাবগুলো। ১৯তম রাউন্ড শেষ হওয়ার পর থেকেই হচ্ছে হবে করে আর মাঠে গড়াচ্ছে না লিগ। মূলত লকডাউনে মাঠে খেলা রাখতে পারছে না বাফুফে। ক্লাবগুলো মাঠে নামার প্রস্তুতি নিয়েও খেলতে না পেরে হতাশ। চট্টগ্রাম আবাহনীর ফুটবল কমিটির সম্পাদক শাকিল মাহমুদ চৌধুরী জানালেন খেলা পেছানোতে প্রতিদিন প্রায় ৪০ হাজার টাকার মতো বাড়তি খরচ হচ্ছে তাদের। মূলত ক্লাবগুলোর এমন ক্ষতির মুখে পড়ার পেছনে বাফুফের সাংগঠনিক অদক্ষতাকেই দায়ী করেছেন তিনি।

ঈদের পর ২৪ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল প্রিমিয়ার লিগের বাকি থাকা ম্যাচগুলো। কিন্তু এর আগেই গভীর রাতে বদলে যায় লিগের সূচি। বাফুফে জানায় খেলা শুরু হবে আগামী ৩০ জুলাই। কিন্তু নির্ধারিত দিনে আদৌ খেলা হবে কি না তা নিয়ে দেখা দেয় সংশয়। কারণ ২৯ জুলাই এ রিপোর্ট লেখা পর্যন্ত নতুন কোনো সূচি জানায়নি বাফুফে। সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়- মূলত লকডাউনে খেলা চালাতে সরকারের অনুমতির অপেক্ষায় ছিল তারা। এভাবে বারবার খেলা পিছিয়ে যাওয়ায় ক্লাবগুলোকে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় বলে জানান শাকিল মাহমুদ চৌধুরী, 'আমাদের বলা হয়েছে প্রস্তুতি নিয়ে রাখেন। আমরা প্রস্তুতি নিচ্ছি। কিন্তু খেলা আদৌ হবে কি হবে না সে বিষয়ে আমরাও নিশ্চিত না। আমরা এখন চাইছি যে করেই হোক লিগটা যেন তাড়াতাড়ি শেষ হয়। আমাদের প্রতিদিন ৩০ জন ফুটবলারকে অনুশীলন করাতে হয়। তাদের পেছনে আমাদের প্রতিদিন প্রায় ৩০-৪০ হাজার টাকা খরচ আছে। মাসে প্রায় ১২ লাখ টাকার মতো। বাফুফে থেকে আমরা এক মৌসুমে লিগে যে পার্টিসিপেশন মানি পাই তাতে আমাদের এক মাসের খরচও আসে না। তারপরও আমরা ফুটবলের বৃহত্তর স্বার্থে অংশগ্রহণ করছি। প্রতি বছর কোটি-কোটি টাকা খরচ করে দল গড়ছি।'

দু'দিন পরপর সূচি ঠিক করেও শেষ পর্যন্ত মাঠে খেলা রাখতে না পারাটাকে বাফুফের সাংগঠনিক অদক্ষতা মনে করেন শাকিল মাহমুদ, 'প্রস্তুতি নিয়ে রাখেন, খেলা হলে খেলবেন।' এটার মানে কী! এটা (বাফুফে) কি কোনো জেলা ক্রীড়া সংস্থা! তারা তো একটা ন্যাশনাল ইনস্টিটিউশন। সরকারের সঙ্গে কথা বলে খেলা চালানোর সক্ষমতা তাদের নেই। তাদের এই মিস ম্যানেজমেন্টের কারণে ক্ষতির মুখে পড়ে ক্লাবগুলো।

১৯তম রাউন্ডে লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে প্রথম হারের স্বাদ উপহার দিয়ে উজ্জীবিত চট্টগ্রাম আবাহনী চাইছিল পরের ম্যাচে আরও ভালো কিছু করে দেখাতে। তুলনামূলক দুর্বল দল উত্তর বারিধারা ক্লাবের বিপক্ষে তাদের পরবর্তী ম্যাচটি হওয়ার কথা। কিন্তু প্রস্তুতি নিয়েও বারবার লিগ পেছানোয় খেলোয়াড়দের মনোযোগ যেমন নষ্ট হচ্ছে। তেমনি আর্থিক ক্ষতির মুখেও পড়তে হচ্ছে চট্টগ্রাম আবাহনীসহ অন্য ক্লাবগুলোকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে