শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নারী হকির সেমিফাইনালে ভারত ও আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক
  ০৩ আগস্ট ২০২১, ০০:০০
ভারতীয় নারী হকি খেলোয়াড়ের উচ্ছ্বাস

অলিম্পিকে ইতিহাস গড়েছে ভারত। নারী হকিতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠে গেছে দেশটি। তিনবারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়েছে তারা। পুরুষ দল আগেই সেমিফাইনাল নিশ্চিত করে রেখেছিল। তবে নারীদের সামনে ছিল বড় চ্যালেঞ্জ। তিনবারের সোনা জেতা অস্ট্রেলিয়াকে হারানো যে চাট্টিখানি কথা নয়।

নারী হকির সেমিফাইনালে উঠেছে আর্জেন্টিনাও। জার্মান নারী দলকে ৩-০ গোলে হারিয়েছে 'লস লিওনাস'রা। আর্জেন্টিনার পুরুষ দল প্রতিযোগিতায় এসেছিল সোনা ধরে রাখার মিশনে। কিন্তু জার্মানির কাছে হেরে কোয়ার্টার ফাইনালেই শেষ হয়ে গেছে লস লিওনেসদের সোনার স্বপ্ন। আর্জেন্টাইন মেয়েরা অবশ্য সে স্বপ্ন ধুয়ে যেতে দেননি। শেষ চারে জায়গা করে নিয়েছে শেষ পর্যন্ত। সেমিফাইনাল ম্যাচে আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৭টায় মাঠে নামবে কোচ শাপা রেতেগির দল, যেখানে দলটির প্রতিপক্ষ ভারত।

টোকিওর ওই হকি স্টেডিয়ামে নারী হকির দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নামে ভারত। শুরু থেকেই ছিল তাদের আধিপত্য। এতে প্রথম কোয়ার্টারে গোল না পেলেও দ্বিতীয় কোয়ার্টারে ঠিকই গোলের দেখা পেয়ে যায় ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল পান গুরজিত কর। এরপর রক্ষণাত্মক না হয়ে বরং আক্রমণে আরও মনোযোগী হয় দলটি, তবে এতে গোলের দেখা আর পায়নি ভারত। শেষ কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে সুযোগ এসেছিল অস্ট্রেলিয়ার সামনে। কিন্তু ভারতের রক্ষণবু্যহ ভেঙে গোল আর করতে পারেনি তারা। এর ফলে ইতিহাসে প্রথমবারের মতো ভারতের নারী আর পুরুষ দুই হকি দলই উঠে গেছে অলিম্পিকের শেষ চারে।

সোমবার সকালের লড়াইয়ে শুরু থেকেই আধিপত্য ছিল আর্জেন্টিনার। গোলের জন্য অবশ্য দ্বিতীয় কোয়ার্টার পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে দলটিকে। দুটি পরিষ্কার সুযোগ নষ্ট করার পর গোলটা আসে অ্যালবার্তারিওর স্টিক থেকে। এর দুই মিনিট পরই শর্ট কর্নার থেকে ভিক্টোরিয়া গ্রানাতোর সৌজন্যে ব্যবধান দ্বিগুণ করে দলটি। তৃতীয় কোয়ার্টারে খানিকটা রক্ষণাত্মক হয়ে আর্জেন্টিনা সামলেছে জার্মানদের আক্রমণ। মারিয়া হোসে গ্রানাতোর কল্যাণে একটা দারুণ সুযোগও পেয়েছিল দলটি, কিন্তু ব্যর্থ হয়েছে সে চেষ্টাটাও। জার্মানদের কফিনে আর্জেন্টিনা শেষ পেরেকটা ঠুকেছে ৫২ মিনিটে। এবারও সেটা এসেছে শর্ট কর্নার থেকে। গোলটা করেন রাপোসো। এরপর রক্ষণকাজ সামলে ৩-০ গোলের এই জয় দিয়েই মাঠ ছাড়ে দলটি। এর ফলে লস লিওনাসরা নিজেদের টিকিয়ে রাখল পদকের দৌড়ে। অন্তত দুটি সুযোগ পাওয়া নিশ্চিত হয়ে গেছে দলটির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে