শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সাকিবের ছুটি মঞ্জুর যাচ্ছেন না নিউজিল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক
  ০৭ ডিসেম্বর ২০২১, ০০:০০
সাকিব আল হাসান -ফাইল ফটো

মাঠের পারফরম্যান্স হোক বা মাঠের বাইরের অক্রিকেটীয় কর্মকান্ড, বাংলাদেশের ক্রিকেটে আলোচনার সিংহভাগ জুড়ে থাকেন সাকিব আল হাসান। নিউজিল্যান্ড সফরের আগেও সাকিবকে নিয়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন না সাকিব আল হাসান। তার ছুটির আবেদন মঞ্জুর করেছে বিসিবি। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন সোমবার সংবাদমাধ্যমকে তথ্যটি জানান।

নিউজিল্যান্ড সফরে না যেতে বিসিবির কাছে আনুষ্ঠানিক আবেদন করেছিলেন সাকিব। চিঠিতে লিখেছেন, জরুরি পারিবারিক প্রয়োজনে নিউজিল্যান্ডে দুই টেস্ট ম্যাচ খেলতে চাচ্ছেন না। তার ছুটি প্রয়োজন। সাকিবের ছুটি মঞ্জুর করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সাকিবের ছুটি মঞ্জুর করা হয়েছে কি না প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, 'জি, জি অবশ্যই।'

৯ ডিসেম্বর নিউজিল্যান্ড উড়াল দেবেন মুমিনুল হকরা। টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলবে দুই দল। আগামী বছরের ১ জানুয়ারি থেকে মাউন্ট মঙ্গানুইতে হবে প্রথম টেস্ট। ক্রাইস্টচার্চে দ্বিতীয়টি শুরু হবে ৯ জানুয়ারি।

সাকিব ছাড়া বাংলাদেশ স্কোয়াডে নেই আর কোনো বাঁহাতি স্পিনার। যদিও বিকল্প হিসেবে বাঁহাতি স্পিনে না ঝোঁকার সম্ভাবনাই বেশি। নেওয়া হতে পারে বাঁহাতি ব্যাটার। কিংবা বাকি ১৭ জনকে নিয়েই নিউজিল্যান্ডে খেলতে যেতে পারে বাংলাদেশ।

সাকিব আনুষ্ঠানিকভাবে বিসিবিকে চিঠি দিয়েছেন গত শনিবার। অবশ্য অনেক আগেই বিসিবি সভাপতিকে মৌখিকভাবে নিউজিল্যান্ডে না যাওয়ার কথা বলেছিলেন সাকিব। কিন্তু সভাপতি তাকে আনুষ্ঠানিকভাবে নিউজিল্যান্ড সফরে না যাওয়ার কারণ জানাতে বলেন। এরপরই সাকিব চিঠি দেন বিসিবির প্রধান নির্বাহীকে।

সোমবার হোটেল সোনারগাঁওয়ে বোর্ড পরিচালকদের নিয়ে আলোচনায় বসেছিলেন নাজমুল হাসান। সেখান থেকে বেরিয়ে তিনি বলেছেন, 'সাকিবের ব্যাপার ভিন্ন। ও তো আর ইনজুরিতে না। বা বিশ্রামও চায়নি। ও বিরতি চেয়েছে। কারণ ফ্যামিলি ইমার্জেন্সি। পারিবারিক কারণে ছুটি চেয়েছে। বিরতি চেয়েছে। এটা কিন্তু বিশ্রাম বা ইনজুরি না। নিশ্চিতভাবেই সাকিব আমাদের অতি গুরুত্বপূর্ণ ক্রিকেটার। এটাতে কোনো সন্দেহ নেই।'

যে কোনো ক্রিকেটার বিশ্রাম বা ছুটি চাইলে পাবেন। বিসিবির তাতে কোনো আপত্তি নেই। তবে সিরিজ শুরুর আগে হুট করে আবেদন করলে চলবে না। এমন কথাও বলেছেন নাজমুল হাসান। তিনি বলেছেন, 'বিশ্রাম দিয়ে খেলানো, যার বিশ্রাম দরকার তাকে তো বিশ্রাম দিয়ে খেলাতে হবে। সে একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হোক বা না হোক। তবে আমি এই জিনিসটা আগের থেকে বলে আসছি, কেউ যদি ছুটি চায় বা খেলতে না চায়, বিশ্রাম বা বিরতি চায় আমাদের তাতে কোনো আপত্তি নেই। এটা বোধ হয় অনেকদিন ধরে দেখেছেন। আমরা এখানে জোর দিচ্ছি।'

'যে জিনিসটা হচ্ছে, আমরা তাদের থেকে আগাম জানতে চাই। হঠাৎ করে একটা সিরিজের আগ মুহূর্তে হলে আমাদের জন্য সমস্যা। আমরা জানুয়ারি থেকে এটা করতে যাচ্ছি। কারো যদি বিরতি লাগে, ছুটি লাগে আমাদের যেন আগে থেকে জানানো হয়। তাহলে আমরা অন্য খেলোয়াড়দের প্রস্তুত করতে পারব।' যোগ করেন নাজমুল হাসান।

সাকিবের এ ছুটি নিয়ে কম নাটক হয়নি। অনানুষ্ঠানিক ভাবে সাকিব বিসিবি সভাপতিকে নিউজিল্যান্ড সফরে না যাওয়ার কথা বলেছেন। নির্বাচকরা ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে কোনো তথ্য না পাওয়ায় তাকে রেখে ১৮ সদস্যের দল ঘোষণা করে। এরপর ঘণ্টাখানেক পরই সাকিব আনুষ্ঠানিক আবেদন করেন। ক্রিকেট পরিচালনা বিভাগ ও নির্বাচকদের মধ্যে কাজে সমন্বয়ের অভাব স্পষ্ট। এসবে কি বোর্ড বিব্রত?

এমন প্রশ্নে নাজমুল হাসানের উত্তর, 'সমন্বয় কিংবা বিব্রতকর হওয়ার কিছু নেই। আমরা অনানুষ্ঠানিক ভাবে জানতাম। আগে সব কিছু অনানুষ্ঠানিক হয়ে আসছে। তাতে করে অনেক দ্বিধাদ্বন্দ্বের সৃষ্টি হয়। এটা যেন তৈরি না হয়, তা ট্রান্সপারেন্ট করার জন্য জোর দিয়ে একটা কথা বলা হচ্ছে, তাদেরকে আনুষ্ঠানিক জানাতে হবে।'

এ নিয়ে টানা তৃতীয়বার নিউজিল্যান্ড সফরে যাবেন না সাকিব। এ বছরের শুরুতে তিনটি করে ওয়ানডে ও টি২০ খেলতে নিউজিল্যান্ড গিয়েছিল বাংলাদেশ। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ছুটি নিয়েছিলেন তিনি। ২০১৮ সালে সাকিব অধিনায়ক থাকলেও ছুটি নিয়েছিলেন। ২০১৭ সালে সবশেষ নিউজিল্যান্ড সফর করেছেন তিনি। টেস্টে ক্যারিয়ার সেরা ২১৭ রানের ইনিংসটি খেলেছিলেন ওইবার।

দেশের বাইরে টেস্টে অনিয়মিত তিনি। এপ্রিলে দেশের খেলা বাদ দিয়ে অংশ নিয়েছিলেন আইপিএলে। এর আগে ২০১৮ সালে তিনি ৬ মাসের বিরতি চেয়েছিলেন ক্রিকেট থেকে। তখন বিসিবি তাকে দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছুটি দিয়েছিল।

২০১৭ সালে অস্ট্রেলিয়া সিরিজের পর সাকিব টেস্ট খেলেছেন মাত্র ৮টি। এ সময়ে বাংলাদেশ দল টেস্ট খেলেছে ২৬টি। এক বছরের নিষেধাজ্ঞায় সাকিব মিস করেছেন ৪টি টেস্ট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে