বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পয়েন্ট পেয়েও বিদায় মুক্তিযোদ্ধার

ম ক্রীড়া প্রতিবেদক
  ০৭ ডিসেম্বর ২০২১, ০০:০০
স্বাধীনতা কাপ ফুটবলে সোমবার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সেনাবাহিনী ও মুক্তিযোদ্ধার মধ্যকার খেলায় বল দখলের একটি মুহূর্ত -বাফুফে

রিভেরা স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচে এসে পয়েন্টের খাতা খুলেছে মুক্তিযোদ্ধা। তবে এতে কোনো লাভ হয়নি। গ্রম্নপ পর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়েছে তাদের। সোমবার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত 'সি' গ্রম্নপের প্রথম ম্যাচে প্রথমে এগিয়ে গিয়েও সেনাবাহিনীর সঙ্গে ১-১ গোলে ড্র করে মুক্তিযোদ্ধা। গোল করেন মুক্তির আইমান ও সেনাবাহিনীর সামিউল।

শহরজুড়ে তুমুল বৃষ্টি। তবে ম্যাচটা যখন ফুটবলের, বৃষ্টিতে খেলা চালাতে তেমন কোনো সমস্যা নেই। তাই সোমবার নির্ধারিত সময়েই মাঠে গড়ায় মুক্তিযোদ্ধা-সেনাবাহিনীর ম্যাচ। বৃষ্টিভেজা টার্ফে ম্যাচ শুরুর মাত্র ৮ মিনিটের মাথায়ই লিড নেয় মুক্তিযোদ্ধা। বা প্রান্ত থেকে দিদারের চমৎকার ক্রসইনে বক্সে বল পেয়ে পোস্টের কাছ থেকে সেনাবাহিনীর জাল কাঁপান মিশরীয় ফরোয়ার্ড আহমেদ আইমান (১-০)।

১৩ মিনিটে বক্সের বেশ কাছেই ফ্রি কিক পেয়েছিল সেনাবাহিনী। ইমনের ছোট ক্রস বাধা পেয়ে ফেরত আসে মুক্তির মানব রক্ষণ দেয়ালে। ১৭ মিনিটে মাঠের বা প্রান্ত থেকে দিদারের শট সামনে এগিয়ে এসে ফিস্ট করেন সেনাবাহিনীর গোলরক্ষক আলমগীর। ২৩ মিনিটে রক্ষণের ভুলে গোল হজম করতে যাচ্ছিল মুক্তিযোদ্ধা। কিন্তু গোলের সহজ সুযোগটি হাতছাড়া করেন রনজু। ২৭ মিনিটে বক্সের বাইরে থেকে দিদারুলের ফ্রি কিক পোস্টের কাছ থেকে হেড নিয়েছিলেন ছোমা। বল পেয়ে ডান পায়ে পোস্ট লক্ষ্য করে শট নেন ইউনুসা কামারা। তবে এবার দক্ষতার সঙ্গেই বল ক্লিয়ার করেন সেনার ফুটবলাররা। ৩০ মিনিটে বক্সের সামান্য সামনেই ফ্রি কিক পায় মুক্তিযোদ্ধা। টেটসওয়াকির স্পট কিক চলে যায় বারের ওপর দিয়ে। ৩৩ মিনিটে ডান প্রান্ত থেকে ফ্রি কিক পেয়ে দূরপালস্নার শট নেন টেটসওয়াকি। বল ফিরিয়ে দেন গোলরক্ষক। ফিরতি বলে দারুণ সুযোগ ছিল মারুফের সামনে। কিন্তু বল জালে জড়াতে ব্যর্থ হন তিনি। প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। তবে এগিয়ে থেকেই বিশ্রামে যায় মুক্তিযোদ্ধা।

৫৯ মিনিটে প্রায় মাঝ মাঠ থেকে জাপানিজ ফুটবলার টেটসওয়াকি বল বাড়িয়ে দেন স্বদেশি ফুটবলার ছোমাকে। তবে পোস্টে শট নিতে একটু বেশি সময় নিয়ে ফেলেন এই ফুটবলার। শেষ পর্যন্ত পোস্ট লক্ষ্য করে শট নিলেও ফিস্ট করে বল ফিরিয়ে দেন সেনাবাহিনীর গোলরক্ষক। ৬৪ মিনিটে সতীর্থর কাছ থেকে বক্সের ডান প্রান্তে বল পেয়ে শট নিয়েছিলেন রঞ্জু শিকদার। কিন্তু বল পোস্টে রাখতে পারেননি। পরের মিনিটেই সুযোগ এসেছিল মুক্তিরও। আইমানের দূরপালস্নার কিক ছিল বেশ দুর্বল। যে কারণে বল গ্রিপে নিতে খুব একটা বেগ পেতে হয়নি গোলরক্ষক আলমগীরের। ৭৪ মিনিটে ছোমাকে বক্সে ফাউল করেন সেনাবাহিনীর মাহবুব। পেনাল্টি পায় মুক্তিযোদ্ধা। তবে গোল ব্যবধান বাড়ানোর সহজ সুযোগটি হাতছাড়া করেন টেটসওয়াকি। তার স্পট কিক চলে যায় বারের ওপর দিয়ে। ৮০ মিনিটে পেনাল্টি পায় সেনাবাহিনীও। তবে মেহেদী হাসানের শট ফিরিয়ে দেন গোলরক্ষক রাজিব। ৮৮ মিনিটে সামিউলের গোলে ম্যাচে ফিরে সেনাবাহিনী (১-১)। শেষ মুহূর্তে এসে লাল কার্ড দেখেন সেনাবাহিনীর মাহবুব। ম্যাচ শেষ হয় ১-১ গোলের সমতায়। আজ 'এ' গ্রম্নপের একমাত্র ম্যাচটি হবে সন্ধ্যা ৫-৪৫ মিনিটে। যেখানে ঢাকা আবাহনীর প্রতিপক্ষ রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে