শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফুটবল কোচদের শীর্ষ পর্যায়ের কোর্স ঢাকায়

ক্রীড়া প্রতিবেদক
  ৩০ জানুয়ারি ২০২২, ০০:০০

ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে ফুটবল কোচদের শীর্ষ পর্যায়ের কোর্স। মতিঝিলের বাফুফে ভবনের তৃতীয় তলার কনফারেন্স কক্ষে বাংলাদেশ, ভারত, মালদ্বীপ ও ইউরোপের কোচরা এশিয়ার সর্বোচ্চ কোচিং সনদের পরীক্ষার্থীরা ৫ দিনের প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন।

মালদ্বীপ জাতীয় দলের সাবেক কোচ, কলকাতা মোহামেডানের কোচসহ আরও অনেকে এই কোর্সে অংশ নিচ্ছেন। পাঁচ মডিউলের এই কোর্স ইতোমধ্যে দুই মডিউল অনলাইনে শেষ। এখন চলছে তৃতীয় মডিউল।

পাঁচদিনব্যাপী তৃতীয় মডিউল সশরীরে অনুষ্ঠিত হওয়ায় বাড়তি মাত্রা পাচ্ছে। বাংলাদেশ তো নয়-ই দক্ষিণ এশিয়ায় এত বড় কোচিং প্রোগ্রামের অনুষ্ঠান হয়নি। এই কোর্স করতে ইউরোপ, কোরিয়া, জাপান ছুটতেন কোচরা। বাংলাদেশে শীর্ষ কোর্স করতে বিশ্বের নানা প্রান্তের কোচ এসেছেন।

৩ ফেব্রম্নয়ারি থেকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরুর কথা। লিগ শুরুর আগে মারুফ, টিটু, জিলানী, মিন্টুসহ ল্যামোস, অস্কার, শেন লীরাও এই কোর্স করছেন। লিগ সন্নিকটে আবার কোর্সের চাপ। প্রধান কোচরা তাই একটু উভয় চাপেই। শেখ রাসেলের কোচ সাইফুল বারী টিটু সমন্বয় ছাড়া বিকল্প দেখছেন না, 'লিগ শুরুর আগে অনুশীলন গুরুত্বপূর্ণ। অনুশীলন করাতে হবে পাশাপাশি কোর্সও করব। কারণ কোর্সের এই অংশ মাত্র পাঁচদিনের। প্রতিটি পার্ট গুরুত্বপূর্ণ।'

ব্রিটিশ টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলির বাফুফেতে কিছুটা বাড়তি ক্ষমতাদারির জন্য ফুটবল অঙ্গনে সমালোচনা থাকলেও কোচিং এডুকেশনে তার যোগ্যতা প্রশ্নাতীত। তার উদ্যোগে মূলত বাংলাদেশ এই কোর্স আয়োজন করছে। তার সঙ্গে একজন ইরানিয়ান কোর্স পরিচালকও রয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে