বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শচিনের জন্য মায়া হয় শোয়েবের

ক্রীড়া ডেস্ক
  ৩০ জানুয়ারি ২০২২, ০০:০০

ক্যারিয়ারের শুরু থেকে শেষ পর্যন্ত বাঘা বাঘা সব বোলারদের মোকাবিলা করতে হয়েছে শচিন টেন্ডুলকারকে। কে ছিলেন না সেই তালিকায়! ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস থেকে শুরু করে শেন ওয়ার্ন; মুত্তিয়া মুরালিধরন থেকে শুরু করে ব্রেট লি, শোয়েব আখতার। ক্রিকেট ইতিহাসের সেরা বোলারদের ক্যারিয়ারজুড়ে মোকাবিলা করতে হওয়ায় শচিনের প্রতি মায়া হয় পাকিস্তানের সাবেক পেসার শোয়েবের।

শোয়েব-শচিনরা যখন আন্তর্জাতিক ক্রিকেট খেলতেন, তখন নিয়মিত মুখোমুখি হতো ভারত ও পাকিস্তান। এই দুই দল নিজেদের মধ্যে খেলত দ্বিপক্ষীয় সিরিজ। বৈরী রাজনৈতিক বাস্তবতায় বর্তমানে যা একেবারে বন্ধ হয়ে গেছে। কেবল আইসিসি ও মহাদেশীয় ইভেন্টেই সাক্ষাৎ হয় তাদের। কিন্তু খেলোয়াড়ি দিনগুলোতে ভারতের কিংবদন্তি সাবেক তারকা শচিনকে খুব কাছ থেকে দেখার সুযোগ হয়েছিল শোয়েবের। আর যতই দেখেছেন, ততই বেড়েছে তার প্রতি মুগ্ধতা।

নিজের ইউটিউব চ্যানেলে শোয়েব বলেছেন, 'তার (শচিন) জন্য আমার মায়া হয়। যে কারণে শচিনের জন্য আমার মায়া হয়, তা হলো- শুরুতে তিনি ওয়াসিম (আকরাম) ও ওয়াকারের (ইউনুস) বিপক্ষে খেলেছিলেন। এরপর তিনি শেন ওয়ার্নকে মোকাবিলা করেন, তারপর (ব্রেট) লি ও শোয়েবকে (আখতার)। শেষে তিনি পরবর্তী প্রজন্মের বোলারদের বিপক্ষে খেলেন। সে কারণে আমি তাকে খুব শক্ত একজন ব্যাটেসম্যান বলি। এখন (দুই প্রান্তে) দুটি নতুন বল থাকে। (বোলারদের জন্য) নিয়ম আরও কঠিন হয়ে পড়েছে। এখন ব্যাটসম্যানদের প্রচুর সুযোগ-সুবিধা দেওয়া হয়। এখন (টেস্ট ক্রিকেটে প্রতিটি ইনিংসে) তিনটি করে রিভিউ নেওয়া যায়। শচিনের সময়ে যদি তিনটি করে রিভিউ থাকত, তাহলে তিনি হয়তো এক লাখ রান করতেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে