শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
বাংলাদেশ-শ্রীলংকা টেস্ট সিরিজ

জয়কে নিয়ে তামিমের জুটির রেকর্ড

ম ক্রীড়া প্রতিবেদক
  ১৮ মে ২০২২, ০০:০০

পাঁচটির পাঁচটিতেই তামিম ইকবাল, টেস্টে বাংলাদেশের উদ্বোধনী জুটির সর্বোচ্চ রান এনে দেওয়ার তালিকায় প্রথম পাঁচের সবকটিতেই আছেন ড্যাশিং ওপেনার। চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে মাহমুদুল হাসান জয়কে নিয়ে মঙ্গলবার গড়েছেন ওপেনিংয়ে দেশের চতুর্থ সর্বোচ্চ জুটির রেকর্ড।

সাগরিকায় লঙ্কানদের বিপক্ষে সোমবার দ্বিতীয় দিনে অবিচ্ছিন্ন থেকে শেষ করেছিলেন তামিম-জয়। তৃতীয় দিন মঙ্গলবার দলীয় ৭৬ রানের সঙ্গে দু'জনে যোগ করেছেন আরও ৮৬ রান। জয় ৫৮ রানে আশিথা ফার্নান্দোর শিকার হলে ভাঙে ১৬২ রানের জুটি। বাংলাদেশের টেস্ট ইতিহাসে যেটি ওপেনিংয়ে চতুর্থ সর্বোচ্চ জুটির রেকর্ড।

টাইগারদের উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রান এসেছিল ২০১৫ সালে। তামিম-ইমরুলের ৩১২ রানের জুটিতে পাকিস্তানের বিপক্ষে হার এড়ায় বাংলাদেশ। বাইশ' বছরের টেস্ট ইতিহাসে সেটি টাইগারদের সর্বোচ্চ উদ্বোধনী জুটি। যেকোনো উইকেট জুটিতে যা ২৫তম সেরা জুটি।

উদ্বোধনীতে সর্বোচ্চ রানের জুটির পরের তিনটি অবস্থানেও তামিমের সঙ্গী ছিলেন ইমরুল কায়েস। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ২২৪ রান করেছিলেন দু'জনে। ২০১০ সালে দু'জনের ব্যাট থেকে জুটিতে এসেছিল ১৮৫ রান। তালিকায় পঞ্চম স্থানে আছে ২০০৮ সালে জুনায়েদ সিদ্দিকির সঙ্গে তামিমের তোলা ১৬১ রান। এবার এক রান বেশি করে সেই জুটিকে সেরা পাঁচে ঠেলে দিয়েছেন তামিম-জয়।

টেস্ট ইতিহাসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ জুটিটি পঞ্চম উইকেটে, ৩৫৯ রানের। নিউজিল্যান্ডের মাটিতে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম গড়েছিলেন জুটিটি। দুইয়ে তামিম-ইমরুলের ৩১২ রান।

চট্টগ্রাম টেস্টে চতুর্থ সর্বোচ্চ জুটির রেকর্ড গড়ে জয় ফিরলেও ক্যারিয়ারের দশম শতক তুলে অপরাজিত আছেন তামিম। তৃতীয় দিনে লাঞ্চের পর ১৩৩ রান পর্যন্ত গিয়ে পেশিতে টান অনুভব করায় রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফিরেছেন তিনি। লঙ্কানদের ৩৯৭ রানের বিপরীতে প্রথম ইনিংসে ভালোই জবাব দিচ্ছে টাইগার দল।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে আরেকটি মাইলফলক গড়েছেন তামিম ইকবাল। সর্বোচ্চ রানে মুশফিককে ছাড়িয়ে ইতিহাস গড়েছেন তামিম।

তামিম ইকবাল আর মুশফিকুর রহিমের মধ্যে যেন ইঁদুর-বিড়াল খেলা চলছে। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের দৌড়ে পালস্না দিয়ে ছুটছেন এই দু'জন। কখনো মুশফিককে ছাড়িয়ে শীর্ষে তামিম, কখনো আবার তামিমকে টপকে সবার ওপরে উঠছেন মুশফিক। এবার আবার সতীর্থ মুশফিককে পিছনে ফেলে চূড়ায় উঠলেন বাঁহাতি ব্যাটিং ওপেনার।

শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ৪৮৪৮ রানে শুরু করেন তামিম। মুশফিকের সংগ্রহে আছে ৪৯৩২ রান। দলের হয়ে নিজেদের প্রথম ইনিংসের গোড়াপত্তন করতে নেমে দারুণ শুরু পেয়েছেন তামিম। ব্যক্তিগত সংগ্রহ যখন ৮৫ রান ছাড়িয়েছে, তখনই মুশফিককে পিছনে ফেলেন তিনি।

এই প্রতিবেদন লেখার সময় টেস্টে এখন বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক তামিম। গড়লেন ইতিহাস। ১৩৩ রানে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠের বাইরে।

তামিমের সেই রেকর্ডটা মুশফিক টিকতে দিলেন মাত্র ঘণ্টা দুয়েক। ৫০ করলেন, সঙ্গে সঙ্গে তামিমকে দুইয়ে ঠেলে বনে গেলেন বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক। তার রানসংখ্যা দাঁড়ায় ৪৯৮২। ১৩৩ রান নিয়ে আহত অবসর হওয়া তামিমের রান ছিল ৪৯৮১ রান। ফলে তামিমকে সরিয়ে মুশফিক বনে যান বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক। বুধবার টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশের হয়ে প্রথম ক্রিকেটার হিসেবে ৫০০০ টেস্ট রান ছোঁয়ার হাতছানি আছে মুশফিকের সামনে।

এদিকে মঙ্গলবার চা বিরতির পর ব্যাট করতে নামতে পারেননি তামিম ইকবাল। হাতে ক্র্যাম্প করায় ড্রেসিংরুমে ফিজিওর পর্যবেক্ষণে রাখা হয়েছে টাইগার ওপেনারকে। সেঞ্চুরির পর হাতের মাংসপেশিতে টান লাগে তামিমের। ১৩৩ রানের মাথায় যান স্বেচ্ছা অবসরে। নিয়ম অনুযায়ী আর একটি উইকেটের পতন ঘটলেই ব্যাটিংয়ে নামতে পারবেন তামিম। তবে নামা, না নামা নির্ভর করছে তার হাতের অবস্থার ওপর। দলীয় সূত্রে খবর, তামিম ব্যাট করতে পারবেন কি না সে সিদ্ধান্তে পৌঁছাতে সময় লাগবে।

আর ১৯ রান করলেই প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন তামিম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে