শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

লিগ ওয়ানের সেরা খেলোয়াড় এমবাপে

ম ক্রীড়া ডেস্ক
  ১৮ মে ২০২২, ০০:০০

ক্যারিয়ারে টানা তৃতীয়বারের মতো লিগ ওয়ানের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। আগামী মাসে পিএসরি সাথে এম্বাপের বর্তমান চুক্তি মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। পিএসজি ক্যারিয়ার শেষে স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার সম্ভাবনাই বেশি বলে ইঙ্গিত পাওয়া গেছে। এম্বাপে নিজেই এ ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন।

ফরাসি লিগ ওয়ান চ্যাম্পিয়নদের হয়ে এম্বাপে এবারের মৌসুমে সর্বোচ্চ ২৫টি ও সব মিলিয়ে করেছেন ৩৬টি গোল। প্রতি বছর ফ্রান্সের শীর্ষ দুই বিভাগের সেরা খেলোয়াড়ের পুরস্কার প্রদান করে থাকে ন্যাশনাল ইউনিয়ন অব প্রফেশনাল ফুটবল পেস্নয়ার্স (ইউএনএফপি)। রোববার আনুষ্ঠানিকভাবে এম্বাপের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

২৩ বছর বয়সি এই ফরাসি তরুণ গত বছরও এই পুরস্কার জয় করেছিলেন। ২০১৯ সালে ক্যারিয়ার সর্বোচ্চ ৪২ গোল করে প্রথমবার এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। এম্বাপে বলেন, 'এখানে আসতে পারাটা সবসময়ই সম্মানের। টানা তৃতীবারের মতো এই ধরনের একটি পুরস্কার জয় অবশ্যই বিশেষ কিছু। অন্য দুইবারের তুলনায় এবারের পুরস্কারটা আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে।'

২০২০ সালে করোনা মহামারির কারণে ১০ ম্যাচ হাতে রেখেই মৌসুম শেষ হয়ে যাওয়া এই পুরস্কার প্রদান করা হয়নি। পিএসজি সহজেই লিগ শিরোপা জয় করলেও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার অপেক্ষা আরও একবার বেড়েছে। এবার রিয়াল মাদ্রিদের কাছে শেষ ১৬ থেকেই বিদায় নিতে হয়েছে। অথচ প্রথম রাউন্ডে এমবাপ্পের জোড়া গোলে ২-০ গোলে এগিয়ে থাকলেও দ্বিতীয় রাউন্ডে করিম বেনজেমার হ্যাটট্রিকের কাছে পরাস্ত হতে হয়েছে পিএসজিকে। সাত বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে জাতীয় দলে ফিরে আসার পর বেনজেমার সঙ্গে এম্বাপে জুটি ফ্রান্সের আক্রমন ভাগকে সমৃদ্ধ করেছে। উভয় খেলোয়াড়ই গত বছর লেস বস্নুজদের হয়ে নিজেদের প্রমাণ করেছেন। স্পেনের বিপক্ষে নেশন্স লিগের ফাইনালে বেনজেমার দুর্দান্ত গোলের পর এম্বাপে করেছেন জয়সূচক গোল।

পাঁচ বছর আগে মোনাকো থেকে ১৮০ মিলিয়ন ইউরোতে পিএসজিতে যোগ দেয়ার পর থেকে এম্বাপে এ পর্যন্ত করেছেন ১৬৮ গোল। ক্লাব ইতিহাসে এডিনসন কাভানির সর্বোচ্চ ২০০ গোলের পর যা দ্বিতীয় সর্বোচ্চ। ১৫৬ গোল করে এই তালিকায় তৃতীয় স্থানে আছেন জস্নাটান ইব্রাহিমোভিচ। কিন্তু ট্রান্সফার মার্কেটে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেও চ্যাম্পিয়ন্স লিগের ব্যর্থতা থেকে কোনোভাবেই বের হয়ে আসতে পারছে না পিএসজি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে