বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পাঁচ বছরে বাংলাদেশি স্পিনারদের দাপট

ম ক্রীড়া প্রতিবেদক
  ১৯ মে ২০২২, ০০:০০

গত পাঁচ বছরে টেস্ট ম্যাচে স্পিনে সবচেয়ে ভালো গড় বাংলাদেশের। গত পাঁচ বছরে ১৫ টেস্টে বাংলাদেশের স্পিনাররা উইকেট নিয়েছেন ৩৬৮টি। যেখানে উইকেট শিকারের অ্যাভারেজে সবাই দলকে ছাড়িয়ে সাকিব-মিরাজরা।

টেস্টে বাংলাদেশ দল স্পিননির্ভর সেটা সবারই জানা। এক-দুজন নির্ভরযোগ্য পেসার বাদে সবসময় টেস্টে স্পিনারদের ওপরই ভর করে চলে টাইগাররা। চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসেও দেখা গেছে স্পিনারদের দাপট। লংকানদের দশ উইকেটের ১০টিই নিয়েছেন স্পিনাররা। ৬টি নাঈম, ৩টি সাকিব ও একটি উইকেট পেয়েছেন তাইজুল।

গত পাঁচ বছরে বাংলাদেশের স্পিনাররা ১৫ টেস্টে ২৮.০৭ গড়ে উইকেট পেয়েছেন ৩৬৮টি। দ্বিতীয় স্থানে আছে সংযুক্ত আরব আমিরাত। ৯ ম্যাচে ২৮.৫৮ গড়ে তাদের উইকেট সংখ্যা ১৮৪। টেস্ট র?্যাংকিংয়ে শীর্ষ দল অস্ট্রেলিয়া এই তালিকায় আছে নবম স্থানে। ২৫ টেস্ট খেলে ৪১.৭৫ গড়ে অজি স্পিনাররা গত পাঁচ বছরে উইকেট পেয়েছে ১৮২টি। আর এ তালিকায় সবার শেষ অবস্থায় আছে পাকিস্তান।

স্পিননির্ভর দল বাংলাদেশের মূল শক্তি সাকিব-মিরাজ-তাইজুল। কয়েক বছর ধরে এদের হাত ধরেই টেস্টে কিছুটা সাফল্য পেয়েছে টাইগাররা। এদিকে নাঈম, মেহেদী হাসান আর নাসুমকেও দলে দেখা যায় মাঝে মাঝে।

তবে স্পিনারদের অভাব না থাকায় টেস্টে দুই পেসারের সঙ্গে তিন অথবা চার স্পিনারকে দেখা যায় বাংলাদেশের একাদশে নিয়মিত। আর এ কারণেই টেস্টে বাংলাদেশের স্পিনারদের দাপট একটু বেশিই।

এদিকে চট্টগ্রামে চতুর্থ দিনের খেলা শেষ হয়েছে। বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলা সাড়ে ১০টায় শুরু হলেও এখন পর্যন্ত মুশফিক-লিটন জুটিতে বড় সংগ্রহ পেয়েছে টাইগাররা। মুশফিক ১০৫ ও লিটন ফিরেছেন ৮৮ রানে। আর বাংলাদেশের সংগ্রহ ৪৬৫। ১ম ইনিংসে শ্রীলংকা ৬৮ রানে পিছিয়ে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে