শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শিরোপা লড়াই থেকে পিছিয়ে পড়ছে শেখ জামাল

ক্রীড়া প্রতিবেদক
  ০১ জুলাই ২০২২, ০০:০০

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বর্তমান রানার্সআপ দল শেখ জামাল ধানমন্ডি ক্লাব। গত মৌসুমে মাঝারি মানের দল গড়েই শিরোপা লড়াইয়ে ছিল ধানমন্ডির ক্লাবটি। এবারও দারুণ ছন্দেই দিন কাটছিল জামালের। বসুন্ধরা ও আবাহনীর সঙ্গে তারাও ছিল সেরা তিনের মধ্যেই। কিন্তু গত দুই রাউন্ডে দুই ম্যাচ হেরে এখন শিরোপা লড়াই থেকে বেশ পিছিয়ে পড়েছে শেখ জামাল। দীর্ঘদিন তৃতীয় স্থান ধরে রাখা দলটি ১৭তম রাউন্ড শেষে অবস্থান করছে চতুর্থ স্থানে।

১৭ রাউন্ডটি কোনো দলের জন্য ছিল আনন্দের, আবার কোনো দলের বিষাদের। লিগের শেষের দিকে এসে বিশেষ করে শীর্ষে ও নিম্নে থাকা দলগুলোর পয়েন্ট হারানো অনেক বড় প্রভাব ফেলে তাদের টেবিলের অবস্থানে। এখন পর্যন্ত ৪৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শিরোপা ধরে রাখার লড়াইয়ে টিকে আছে বসুন্ধরা কিংস। বড় কোনো অঘটনের শিকার না হলে এবারও শিরোপা জেতার সম্ভাবনাটা কিংসেরই বেশি। প্রিমিয়ার লিগের সব থেকে সফল দল ঢাকা আবাহনী লিমিটেড আছে দ্বিতীয় স্থানে। বসুন্ধরার সঙ্গে তাদের ৬ পয়েন্টের পার্থক্য (আবাহনী ৩৮ পয়েন্ট)। এই রাউন্ডেও তিন পয়েন্ট অর্জন করেছে আবাহনী। তবে এই পয়েন্ট পেতে প্রচুর ঘাম ঝরাতে হয়েছে মারিও লেমোসের শিষ্যদের। কুমিলস্নার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে বলতে গেলে পয়েন্ট হারাতেই বসেছিল ঢাকা আবাহনী। নিজেদের মাঠে দারুণ আত্মবিশ্বাসী ছিল চট্টগ্রাম আবাহনী। দারুণ লড়াই করে শেষ পর্যন্ত ৩-২ গোলে ঢাকার কাছে হার মানে চট্টগ্রাম। এই চট্টলাকেই আগের রাউন্ডে হারিয়ে দিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছিল সাইফ স্পোর্টিং। সেই সাইফকেই কি না এই রাউন্ডে হার মানতে হয়েছে টেবিলের তলানির দল স্বাধীনতা ক্রীড়া সংঘের কাছে। ম্যাচটি ২-১ গোলে জিতে যায় স্বাধীনতা। এটি নবাগত দলটির এবারের লিগে দ্বিতীয় জয়। এর আগে লিগের শুরুতে শক্তিধর বসুন্ধরা কিংসকে হারিয়ে দিয়ে চমক দেখিয়েছিল স্বাধীনতা ক্রীড়া সংঘ। এবার তারা হারিয়ে দিল টেবিলের তৃতীয় স্থানে থাকা দলকে। এই হারেও অবশ্য তৃতীয় স্থানেই থাকল সাইফ। ১৭ ম্যাচে তাদের সংগ্রহ ৩০ পয়েন্ট। সমান পয়েন্ট চতুর্থ স্থানে থাকা শেখ জামালেরও। তবে গোলগড়ে পিছিয়ে একধাপ নিচে আছে তারা। সাইফের গোলগড় (+১৫)। যেখানে জামালের (+৭)। এই রাউন্ডেও জয়ে ফেরা সম্ভব হয়নি জামালের। মোহামেডানের কাছে ৩-১ গোলে হেরে যায় ধানমন্ডির ক্লাবটি।

অথচ প্রথম পর্বে এই মোহামেডানের সঙ্গেই ১-১ গোলে ড্র করেছিল শেখ জামাল। এই হারে শিরোপা রেস থেকে আরও পেছনে পড়ে গেল ধানমন্ডির জায়ান্টরা। পঞ্চম স্থানে আছে চট্টগ্রাম আবাহনী। তাদের ২৬ পয়েন্ট। ষষ্ঠ স্থানে থাকা মোহামেডানের ২৫ পয়েন্ট। গত দুই রাউন্ড ধরে দারুণ পারফরম্যান্স করছে ঐতিহ্যবাহী দলটি। ২৫ পয়েন্ট নিয়ে পুলিশ ফুটবল ক্লাব আছে সপ্তম স্থানে। এই রাউন্ডে তারা মুক্তিযোদ্ধাকে হারিয়েছে ৪-১ গোলের বড় ব্যবধানে। শেখ রাসেলের ১৮ পয়েন্ট, আছে অষ্টম স্থানে। নবম স্থানে আছে উত্তর বারিধারা ক্লাব (১৩ পয়েন্ট)। দশম স্থানে থাকা মুক্তিযোদ্ধার ১১ পয়েন্ট। সমান পয়েন্ট নিয়েই গোলগড়ে পিছিয়ে একধাপ নিচে অবস্থান করছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। অবনমনের শঙ্কায় দিন কাটানো স্বাধীনতা ক্রীড়া সংঘের ৯ পয়েন্ট। ১২ দলের মধ্যে ১২তম অবস্থানে তারা। তবে ১৭ রাউন্ডে সাইফকে হারিয়ে দিয়ে কিছুটা আশায় বুক বেঁধেছে নবাগত ক্লাবটি। দু'দিনের বিরতি শেষে শনিবার মাঠে গড়াবে ১৮তম রাউন্ড। ওইদিন বিকাল ৪টায় প্রিমিয়ার লিগের একমাত্র ম্যাচে কুমিলস্নার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে বসুন্ধরা কিংসকে আতিথেয়তা দিবে মোহামেডান স্পোর্টিং ক্লাব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে