বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের কিরণের জয় এএফসিতে

ক্রীড়া প্রতিবেদক
  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
মাহফুজা আক্তার কিরণ

বিশ্ব ক্রীড়াঙ্গনের অন্যতম সর্বোচ্চ সংস্থা ফিফা। সেই ফিফায় বাংলাদেশের মাহফুজা আক্তার কিরণ দুই মেয়াদে কাউন্সিল সদস্য ছিলেন। বুধবার তৃতীয় মেয়াদের জন্য সদস্য পদে নির্বাচন করেছিলেন। সেই নির্বাচনে কিরণ লাওসের প্রতিদ্বন্দ্বী কানিয়া কিওমানির সঙ্গে হেরেছেন। ২০২৩-২৭ মেয়াদে ফিফা কাউন্সিল সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। তবে ফিফায় হারলেও এএফসি কার্যনির্বাহী কমিটির সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন কিরণ।

বুধবার বাহরাইনে এএফসি কংগ্রেসে এই ভোট অনুষ্ঠিত হয়। এএফসির ৪৫টি দেশ এই ভোটে অংশগ্রহণ করে। এএফসি থেকে ফিফা কাউন্সিল প্রতিনিধি নির্বাচনে ৪৫টি সদস্য দেশই ভোট প্রদান করলেও দুটি ভোট বাতিল হয়েছে। ৪৩ ভোটের মধ্যে বাংলাদেশের কিরণ পেয়েছেন ৭ ভোট আর লাওসের কানিয়া কিওমানি পেয়েছেন ৩৬ ভোট। নির্বাচন কমিশনার কানিয়া কাওমানির ভোট সংখ্যা দুইবার ভুল উচ্চারণ করেছেন। 

ফিফা কাউন্সিল কমিটিতে ২০১৭ সালে বাহরাইনে অনুষ্ঠিত কংগ্রেসে অস্ট্রেলিয়ার ময়া ডডকে হারিয়ে প্রবেশ করেছিলেন। দুই বছর পর উত্তর কোরিয়ার প্রার্থীকে হারিয়ে ২০২৩ সাল পর্যন্ত তিনি ফিফা কাউন্সিল সদস্য হয়েছিলেন। গত দুই নির্বাচনে জিতলেও এবার তৃতীয় নির্বাচনে তিনি পরাজিত হয়েছেন।  

ফিফা কাউন্সিলের জন্য ভোট হলেও এএফসি কার্যনির্বাহী কমিটির সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন বাংলাদেশের কিরণ। এশিয়ান ফুটবল কনফেডারেশনে পাঁচটি জোন রয়েছে। সেন্ট্রাল, আসিয়ান, সাউথ, ইস্ট ও ওয়েস্ট। মাহফুজা আক্তার কিরণ সাউথ জোন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এশিয়ান ফুটবলের সর্বোচ্চ কমিটিতে তিনি বিগত দুই মেয়াদেও ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে