বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টানা চতুর্থবার ফরাসি লিগের সেরা এমবাপে

ক্রীড়া ডেস্ক
  ৩০ মে ২০২৩, ০০:০০
ফরাসি লিগ ওয়ানে পিএসজিকে রেকর্ড ১১ বারের মতো চ্যাম্পিয়ন করতে মুখ্য ভূমিকা রেখেছেন কিলিয়ান এমবাপে। -ওয়েবসাইট

আরও একটি দারুণ মৌসুম কাটালেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। পিএসজিকে রেকর্ড ১১ বারের মতো ফরাসি লিগ ওয়ানে চ্যাম্পিয়ন করতে রেখেছেন মুখ্য ভূমিকা। তার ফলাফলও পেয়েছেন ২০১৮ বিশ্বকাপ জয়ী এ তরুণ। টানা চার মৌসুমে ফরাসি লিগ ওয়ানে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কিলিয়ান এমবাপে। পিএসজিকে রেকর্ড ১১তম শিরোপা জয়ের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পেয়েছেন এমবাপে।

এবারের লিগে ২৮ গোল করেছেন ফরাসি এ তারকা স্ট্রাইকার। টানা পঞ্চমবারের মতো সর্বোচ্চ গোলদাতা হিসেবে লিগ শেষ করার পথেই আছেন এমবাপে। সব মিলিয়ে এবারের মৌসুমে ৪০ গোল করেছেন ফরাসি এ ফরোয়ার্ড। সেরা গোলদাতা হওয়ার দৌড়ে তার পেছনেই রয়েছেন লিঁওর ফরোয়ার্ড আলেকজান্ডার লাকাজাতে। তার গোলসংখ্যা ২৭টি।

পুরস্কার গ্রহণের পর এমবাপে বলেছেন, 'এটা সত্যিই আনন্দের। আমি সবসময় জিততে চাই। লিগের ইতিহাসে আমার নাম লেখাতে চাই। কিন্তু সব কিছুই এত দ্রম্নত জয়ের আশা করি না।'

এদিকে গত মৌসুম শেষে রিয়াল মাদ্রিদে যাওয়া প্রায় নিশ্চিত থাকলেও শেষ পর্যন্ত তিন বছরের চুক্তিতে পিএসজিতে থাকার সিদ্ধান্ত নেন তিনি। ২০২৫ সাল পর্যন্ত এমবাপে যদি খেলতে না চান, তবে চুক্তি শর্তানুযায়ী ২৪ বছর বয়সি এ তারকার সঙ্গে পিএসজির বর্তমান চুক্তির মেয়াদ শেষ হচ্ছে আগামী বছর। ১৯৯৪ সালে প্রথমবারের মতো ফরাসি লিগে সেরা খেলোয়াড়ের পুরস্কার দেওয়া শুরু হয়। প্রথম খেলোয়াড় হিসেবে চতুর্থবারের মতো এ পুরস্কার জয়ের কৃতিত্ব দেখালেন এমবাপে। এর আগে পিএসজির হয়ে সর্বোচ্চ তিনবার সেরার পুরস্কার জয় করেছিলেন ইব্রাহিমোভিচ।

এদিকে মৌসুমের সেরা কোচ মনোনীত হয়েছেন, লেন্সের ফ্রাঙ্ক হেইস। তার অধীনে লেন্স দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করতে করছে। দুই দশক পর চ্যাম্পিয়নস লিগেও ফিরেছে দলটি। এ দলের ব্রাইস সাম্বা হয়েছেন, সেরা গোলরক্ষক। পিএসজির লেফট-ব্যাক নুনো মেনডেস জিতেছেন সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে