বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সৌম্য ঝড়ে উড়ে গেল ভুটান

অলআউট করতে না পারলেও দুর্বল ভুটানকে অল্প রানে বেঁধে ফেলে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। সহজ লক্ষ্য তাড়ায় অপরাজিত ঝড়ো হাঁফসেঞ্চুরি করেন অধিনায়ক সৌম্য সরকার।
ক্রীড়া প্রতিবেদক
  ০৭ ডিসেম্বর ২০১৯, ০০:০০

ফুটবলে ভুটান বাংলাদেশের জন্য শক্ত প্রতিপক্ষ হলেও ক্রিকেটে যে একদম নাবালক সেটা বুঝিয়ে দিলেন সৌম্য সরকার-নাঈম শেখরা। ৭০ রানের সহজ লক্ষ্যে মাত্র ৪১ বল ব্যাট করে সাউথ এশিয়ান গেমসে নিজেদের দ্বিতীয় ম্যাচে ১০ উইকেটের জয় তুলে নিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ক্রিকেট দল। এই জয়ে দক্ষিণ এশিয় গেমসে স্বর্ণপদক অক্ষুণ্ন রাখার মিশনে আরও এক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ ক্রিকেট দল।

কৃতিপুরের ত্রিভুবন ইউনিভার্সিটি মাঠে প্রথমে ব্যাট করে কোনোপ্রকার প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি ভুটানি ক্রিকেটাররা। পুরো ২০ ওভার ব্যাট করে ৭ উইকেটে ৬৯ রান তোলে দলটি। জবাবে ম্যাচ জিততে বেশি সময় নেননি দুই ওপেনার সৌম্য ও নাঈম। ব্যাটিং নৈপুণ্যের জন্য ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন সৌম্য সরকার।

শনিবার স্বাগতিক নেপালের ও পরদিন লিগ পর্বের শেষ ম্যাচে শ্রীলংকা অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে খেলবে তারা। পাঁচ দলের পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল আগামী ৯ ডিসেম্বর ফাইনাল ম্যাচে স্বর্ণ জয়ের লড়াইয়ে নামবে। আসরের প্রথম ম্যাচে মালদ্বীপকে ১০৯ রানে হারিয়েছিল বাংলাদেশ। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে বাংলাদেশ। এক ম্যাচ বেশি খেলে ৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে শ্রীলংকা।

অলআউট করতে না পারলেও দুর্বল ভুটানকে অল্প রানে বেঁধে ফেলে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। সহজ লক্ষ্য তাড়ায় অপরাজিত ঝড়ো হাঁফসেঞ্চুরি করেন অধিনায়ক সৌম্য সরকার। কোনো উইকেট না হারিয়েই তীরে তরী ভিড়িয়ে দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে টানা দ্বিতীয় জয় তুলে নেয় বাংলাদেশ।

আইসিসি টি২০র্ যাংকিংয়ে ৬৯তম অবস্থানে থাকা দলটির ছুঁড়ে দেওয়া ৭০ রানের মামুলি লক্ষ্য ৭৯ বল হাতে রেখে পেরিয়ে গেছে লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচের শেষ বলে ছয় মেরে ফিফটি পূরণ করেন আসরের সবচেয়ে অভিজ্ঞ তারকা সৌম্য।

নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং বেছে নেয় ভুটান। রান নিয়ন্ত্রণে রাখলেও প্রথম উইকেটের দেখা পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ইনিংসের নবম ওভার পর্যন্ত। তেনজিন ওয়াংচুক জুনিয়রকে ফিরিয়ে ২৩ রানের উদ্বোধনী জুটি ভাঙেন মিনহাজুল আবেদিন আফ্রিদি। দলের পক্ষে ২৯ বলে সর্বোচ্চ ১৫ রান করেন তিনি। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভুটান। পরের ওভারে তোপদেন সিঙ্গেকে বোল্ড করেন সৌম্য। অনেক সময় ধরে টিকে থাকা আরেক ওপেনার জিগমে দর্জি হন তানভির ইসলামের শিকার। আগের ম্যাচে ৪ উইকেট নেওয়া এই বাঁহাতি স্পিনারের বলে স্টাম্প খোয়ান ৩৭ বলে ১২ রান করা জিগমে।

রঞ্জং দর্জিকে রানের খাতা খুলতে দেননি মানিক খান। কিছুটা চালিয়ে খেলে ১৬ বলে ১৩ রান করা জিগমে সিঙ্গেকে সাজঘরে পাঠান মেহেদী হাসান রানা। দলটির অধিনায়ক থিনলে জামতশো মানিকের দ্বিতীয় শিকারে পরিণত হন। কিঙ্গা লোদেকে রানআউট করেন সৌম্য। শম্ভুক গতিতে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ৬৯ রান তুলে ভুটান।

জবাব দিতে নেমে ৬.৫ ওভারে বিনা উইকেট ৭৪ রান তুলে জয় নিশ্চিত করে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। সৌম্য ২৮ বলে ৫০ রান করেন ৫ চার ও ৩ ছক্কায়। তার সঙ্গী মোহাম্মদ নাঈম শেখ ১ ছয়ে ১৩ বলে ১৬ রানে অপরাজিত থাকেন।

\হসহজ জয় পেলেও মাঠ নিয়ে সন্তুষ্ট নন টাইগার ওপেনার।

কৃতিপুরের ত্রিভুবন ইউনিভার্সিটি মাঠে হচ্ছে এসএ গেমসের ক্রিকেট ইভেন্ট। আন্তর্জাতিক পর্যায়ে খেলা হলেও মাঠ ও উইকেট অনেকটা পাড়ার ক্রিকেট পর্যায়ের! শুক্রবার সেটি নিয়েই আক্ষেপ ঝরল সৌম্যর কণ্ঠে, 'উইকেট অনেক বাজে। এমন উইকেটে যদি বড় কোনো দলের কিংবা বোলারের সঙ্গে খেলা হয় তাহলে খেলা কঠিন হবে।'

ভুটান ও মালদ্বীপের মতো প্রতিপক্ষকে অলআউট করতে না পারার হতাশাও যোগ হয়েছে উইকেট-অনুযোগের সাথে, 'যেহেতু দুই ম্যাচে আমরা প্রতিপক্ষকে অলআউট করতে পারিনি। এটা আমাদের জন্য অন্য রকম দিক হবে। এজন্য আমরা চেয়েছিলাম ব্যাটিংয়ে যত দ্রম্নত সম্ভব রান তোলা যায় যদি রানরেটের বিষয় থাকে।'

সংক্ষিপ্ত স্কোর

ভুটান: ২০ ওভারে ৬৯/৭ (তেনজিন ওয়াংচুক ১৫, জিগমে

সিঙ্গে ১৩, জিগমে দর্জি ১২; মেহেদি রানা ১/১৮, মানিক ২/৯,

তানভির ১/১৩, আফ্রিদি ১/১৩, সৌম্য ১/১৫)।

বাংলাদেশ অনূর্ধ্ব-২৩: ৬.৫ ওভারে ৭৪/০ (নাঈম ১৬*, সৌম্য ৫০*)

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল ১০ উইকেটে জয়ী

ম্যাচসেরা: সৌম্য সরকার

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<78807 and publish = 1 order by id desc limit 3' at line 1