শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ক্রীড়াবিশ্ব মেতে উঠবে অলিম্পিকের উৎসবে

ক্রীড়াবিশ্ব মেতে উঠবে অলিম্পিকের উৎসবে ক্রীড়াঙ্গনে ব্যস্ততার জানান দিয়ে শুরু হয়েছে নতুন বছর, ২০২০ সাল। শুরু হওয়া নতুন বছরটি বাংলাদেশের ক্রীড়াঙ্গন যেমন ব্যস্ততায় ভরা থাকবে, তেমনি আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন থাকবে উৎসবমুখর। শুরু হওয়া নতুন বছরটি অলিম্পিকের বছর। টি২০ বিশ্বকাপেরও। মুজিব বর্ষও এবার। তার প্রভাব সরাসরি পড়বে ক্রীড়াঙ্গনে। আন্তর্জাতিক আসর আয়োজনে। ১৫ জানুয়ারি বঙ্গবন্ধু গোল্ডকাপ দিয়ে যার শুরু। দেখে নেয়া যাক নতুন বছরে ক্রীড়াঙ্গনের সূচি। -লিখেছেন আমিনুল ইসলাম লিটন
নতুনধারা
  ০৪ জানুয়ারি ২০২০, ০০:০০

কালের গর্ভে বিলীন আরও একটি বছর। ২০১৯ রেখে গেছে তার নানা স্মৃতি। আর ২০২০ হাজির ৩৬৫ দিনের ব্যস্ততার বারতা নিয়ে। ক্রীড়াঙ্গনে প্রতি বছরই নতুন নতুন চমক আর আকর্ষণ অপেক্ষায় থাকে ক্রীড়াপ্রেমিদের জন্য। এবারো ব্যতিক্রম নয়। বছরের মাঝপথে বিগেস্ট শো অন আর্থ অলিম্পিক। চার বছর পর পর আসে এই ক্ষণ। লিপইয়ারকে সঙ্গী করে। ২৪ জুলাই থেকে ৯ আগস্ট জাপানের টোকিও মেতে উঠবে অলিম্পিকের উৎসবে।

২০৬ দেশের ১১ হাজারের বেশি অ্যাথলেট ৫০ ডিসিপিস্ননের ৩৩৯ ইভেন্টে নিজেদের শ্রেষ্ঠত্ব দেখাবেন। এরচেয়ে বড় মিলনমেলা আর কোনো ক্রীড়া আসরে কখনই কোথাও হয় না। অলিম্পিকের ধারা মেনে প্যারালিম্পিকও একই শহরে একই বছর অনুষ্ঠিত হয়।

২০১৯ ছিল বিশ্বকাপ ক্রিকেটের বছর। এ বছরও তার ব্যতিক্রম নয়। টি২০ ইয়ারে দুটি টি২০ বিশ্বকাপ। নারীদের আসর শুরু হবে ২১ ফেব্রম্নয়ারি। অস্ট্রেলিয়ার আসর শেষ হবে ৮ মার্চ বিশ্বনারী দিবসে। আর ছেলেদের আসর তাসমান সাগরের পারের দেশটিতেই হবে ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর। দুই বিশ্ব আসরে বাংলাদেশের অংশগ্রহণ আগ্রহ আর আকর্ষণ দুই-ই বাড়িয়ে তুলেছে।

যুব বিশ্বকাপও এ বছরই। ১৩তম আসর বসবে দক্ষিণ আফ্রিকায়। ১৭ জানুয়ারি থেকে ৯ ফেব্রম্নয়ারি ১৬ দেশের বৈশ্বিক আসরে থাকবে বাংলাদেশও। অন্যতম সেরা প্রস্তুতি নিয়ে শিরোপায় চোখ রেখেই যাচ্ছে তরুণ তুর্কিরা। আকবর আলীর নেতৃত্বে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দল গতকাল শুক্রবার দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে দেশত্যাগ করেছে। এবার সি গ্রম্নপে পড়েছে বাংলাদেশ। একই গ্রম্নপে আছে জিম্বাবুয়ে, পাকিস্তান ও স্কটল্যান্ড। দেশ ছাড়ার আগে অধিনায়ক আকবর আলী শুনিয়েছেন আশার কথা।

মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর এশিয়া কাপ ক্রিকেটও এ বছর। টি২০ বিশ্বকাপকে সামনে রেখে হবে এই ফরম্যাটে। তবে পাকিস্তানের আসর বলে পাকিস্তানে হবে কিনা তা নিয়ে আছে শঙ্কা। সেপ্টেম্বরে হওয়ার কথা এই টুর্নামেন্ট।

শঙ্কাটা বাংলাদেশের পাকিস্তান সফর নিয়েও। জানুয়ারিতে দেশটিতে যাওয়া নিয়ে কম নাটকীয়তা, আলোচনা হচ্ছে না। পুরোবছর জুড়েই দেশে-বিদেশে ক্রিকেটীয় ব্যস্ততা বাংলাদেশ টাইগারদের। ফেব্রম্নয়ারিতে অস্ট্রেলিয়ার আসার কথা। মার্চে জিম্বাবুয়েকে স্বাগত জানাবে বাংলাদেশ। মে মাসে আয়ারল্যান্ড সফর। জুলাইয়ে শ্রীলংকা ভ্রমণ। আগস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ আবার অক্টোবরে তাদের বিপক্ষেই অ্যাওয়ে। বছরটা শেষ হওয়ার কথা শ্রীলংকার বিপক্ষে হোম সিরিজ দিয়ে।

ব্যস্ততা শুধু ক্রিকেটারদের নয়। ফুটবল, হকি সব খেলার জন্য ২০২০ বিশেষ। মুজিব বর্ষ বলে। বছরজুড়ে ঘরোয়া আর আন্তর্জাতিক ক্রীড়া আয়োজন চলবে। মুজিব বর্ষ উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট বোর্ড মার্চে বিশ্ব একাদশের সঙ্গে দুই ম্যাচের বিশেষ সিরিজ আয়োজন চূড়ান্ত করেছে। আসবেন বিশ্ব তারকারা।

ফুটবলে বঙ্গবন্ধু গোল্ডকাপ দিয়ে সেই আয়োজনের শুরু। বছরের শেষভাগে আরও একটি বঙ্গবন্ধু গোল্ডকাপ করার প্রতিশ্রম্নতি দিয়ে রেখেছেন ফুটবল কর্তারা। মাঝে বঙ্গবন্ধুর নামেই সেপ্টেম্বরে হবে সাফ চ্যাম্পিয়নশিপ। বঙ্গবন্ধুকে স্মরণ করে বিশেষ বাংলাদেশ গেমস আয়োজন করবে অলিম্পিক অ্যাসোসিয়েশন। এপ্রিলেই তা করতে চায় তারা।

হকি ফেডারেশন মে মাসে জুনিয়র এশিয়া কাপ করবে বঙ্গবন্ধুর নামে। আর অক্টোবরে হবে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি। দুটিরই স্বাগতিক বাংলাদেশ।

বাংলাদেশের ক্রীড়াঙ্গনের ব্যস্ততায় থেমে থাকবে না বিশ্ব। চার বছর পর ইউরো ফিরছে নতুন মোড়কে। ২৪ দেশের ১২ শহরে হবে ইউরোপিয় ফুটবল শ্রেষ্ঠত্বের আসর।

দক্ষিণ আমেরিকান ফুটবল শ্রেষ্ঠত্বও এ বছর। আর্জেন্টিনা ও কলম্বিয়া ২০৩০ বিশ্বকাপ স্বাগতিক হবার চ্যালেঞ্জে এগিয়ে যাওয়ার পরীক্ষার মঞ্চ হিসেবে পাচ্ছে এই টুর্নামেন্ট। জুন-জুলাইয়ে হবে ৪৭তম আসর।

টেনিসে চার গ্র্যান্ডস্স্ন্যাম প্রথা মেনেই হবে। অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে শুরু। ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন, ইউএস ওপেন দিয়ে যা শেষ। এত খেলা, এত আয়োজন। বছরের শুরুতেই তাই ভেবে নিন কি দেখবেন আর কি মিস করবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<82887 and publish = 1 order by id desc limit 3' at line 1