বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
রাওয়ালপিন্ডি টেস্ট

কে হবেন তামিমের সঙ্গী?

ভারতে দুই ম্যাচের টেস্ট সিরিজে ওপেনিংয়ে ভীষণ ভুগতে হয়েছিল সফরকারী বাংলাদেশকে
ক্রীড়া প্রতিবেদক
  ৩০ জানুয়ারি ২০২০, ০০:০০
লাহোরে তিন ম্যাচে টি২০ সিরিজ খেলে দেশে ফিরেছে টাইগাররা। আগামীকাল শুক্রবার থেকে দেশের চারটি ভেনু্যতে শুরু হবে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। এই আসরকে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের প্রস্তুতি হিসেবে নিচ্ছেন সৌম্য সরকার-নাজমুল হোসেন শান্ত-সাইফ হাসানরা -বিসিবি

গত নভেম্বরে ব্যক্তিগত কারণে ভারত সফরে যাননি তামিম ইকবাল। ভারতে দুই ম্যাচের টেস্ট সিরিজে ওপেনিংয়ে তাই ভীষণ ভুগতে হয়েছিল সফরকারী বাংলাদেশকে। ইমরুল কায়েস আর সাদমান ইসলামের জুটি চার ইনিংসেই এনেছিল নড়বড়ে শুরু। পাকিস্তানের বিপক্ষে অনুমিতভাবেই ফিরছেন তামিম। তবে চোটে পড়ে সাদমান আবার হয়ে পড়েছেন অনিশ্চিত। বিপিএলে রান পেলেও ওপেনিংয়ের বিবেচনায় থাকা ইমরুলের টেস্ট পারফরম্যান্স নিয়ে আছে অনেক প্রশ্ন। পাকিস্তানের পেস সামলাতে ওপেনিংয়ে তাহলে নামছেন কারা?

পাকিস্তানের বিপক্ষে তিন দফার সফরে দ্বিতীয় ধাপে আগামী ৭ ফেব্রম্নয়ারি রাওয়ালপিন্ডিতে গিয়ে প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ দল। সেই টেস্টের জন্য সাদমানকে নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। গত বছর বিসিবি একাদশের হয়ে ভারত সফরে গিয়ে বাম হাতের কব্জির টেনডনে টান পেয়েছিলেন। সেই চোট কাটিয়ে খেলেছিলেন ভারত সফরের দুই টেস্টে; কিন্তু পুরানো চোট নতুন করে ফিরে এসেছে তার।

বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরীর পরামর্শে ইনজেকশন দিয়ে এক সপ্তাহের বিশ্রামে পাঠানো হয়েছে তাকে। তবে এই ওপেনারকে রাওয়ালপিন্ডি টেস্টে পাওয়ার আশা ছাড়েননি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। বুধবার তিনি জানান, এখনো সাদমানের অপেক্ষায় আছেন তারা, 'এখনো ও (সাদমান) রুলড আউট হয়নি। আরও দুদিন পর তার অবস্থাটা পুরোপাুর বোঝা যাবে। দেখা যাক কী হয়।'

ভারত সফরে ইন্দোর ও কলকাতায় দুই টেস্টের চার ইনিংস মিলিয়ে ইমরুলের রান ছিল অনেকটা টেলিফোন ডিজিটের মতো ৬, ৬, ৪, ৫। মোটে ২১ রান করেছিলেন পুরো সিরিজে। সবচেয়ে দৃষ্টিকটু ছিল তার খেলার ধরন। মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদবের পেস, সু্যয়িংয়ের কাছে দিশেহারা ছিলেন তিনি। তার খেলার ধরনেই কাঁপুনি ধরে যায় বাকি ব্যাটসম্যানদের।

আর তাই পাকিস্তান সফরে ইমরুল কায়েস সুযোগ পেলেও তা কতটা যুক্তিসঙ্গত হবে, সে প্রশ্ন এখন অনেক বড় হয়ে থাকছে। যদিও ইমরুণ অবশ্য পাকিস্তান সফরের টি২০ দলে থাকার জোর বিবেচনায় ছিলেন। শেষ পর্যন্ত হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে ওই সফরের দলের থাকতে পারেননি। তবে এই চোট কাটিয়ে আসন্ন বিসিএলে পূর্বাঞ্চলের হয়ে প্রথম রাউন্ডে খেলার কথা এই বাঁহাতি ব্যাটসম্যানের।

ভারত সফরে ওপেনিংয়ে বিকল্প হিসেবে ছিলেন সাইফ হাসান। অভিষেকের অপেক্ষায় থাকা এই ওপেনার না খেলেই চোটে পড়েন। ইন্দোর টেস্টে ফিল্ডিং করতে গিয়ে আঙুলে ব্যথা পেয়েছিলেন তিনি। সেই চোট কাটিয়ে খেলেছেন বিপিএলে। বিসিএলে খেলবেন ওয়ালটন মধ্যাঞ্চলের হয়ে। তামিমের সঙ্গী বিবেচনায় আছেন তিনিও।

এছাড়া আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট রান না পাওয়ায় ভারত সফরের টেস্ট দলে ঠাঁই হয়নি সৌম্য সরকারের। সেই আফগান টেস্টেও অবশ্য এক ইনিংসে ওপেন করে আরেক ইনিংসে ৮ নম্বরে খেলেছিলেন তিনি। সৌম্যকে আবার পাকিস্তান সফরে ওপেনিংয়ে ফেরানোটা হবে বিস্ময়ের।

এমনিতে ওপেনার হলেও টেস্টে লিটন দাস থাকবেন মিডল অর্ডারের বিবেচনাতেই। মুশফিকুর রহিম না যাওয়ায় উইকেটকিপিংয়ের ভারও থাকবে তার ওপর। টেস্টে উইকেটকিপিং করে ওপেন করা তার জন্য ভীষণ কঠিন। তামিমের সঙ্গী হিসেবে চোট থাকলেও সাদমানের সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে সাইফ হাসান থাকবেন ব্যাক-আপ ওপেনারের ভূমিকায়। আর সাদমানের চোটের মাত্রা বেশি হলে টেস্ট দলে শেষ পর্যন্ত টিকে যেতে পারেন ইমরুল কায়েস।

বাংলাদেশ ক্রিকেটপ বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আদেদিন নান্নু জানিয়েছেন, আগামীকাল (আজ) বৃহস্পতিবার বাংলাদেশ টেস্ট দল ঘোষণা করতে পারেন তারা। আর রাওয়ালপিন্ডি টেস্ট খেলতে ৪ ফেব্রম্নয়ারি সন্ধ্যায় কাতার এয়ারওয়েজের বিমানে করে দোহা হয়ে ইসলামাবাদ যাওয়ার কথা আছে বাংলাদেশ টেস্ট দলের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86527 and publish = 1 order by id desc limit 3' at line 1