শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বসুন্ধরা কিংসে আর্জেন্টিনার বার্কোস

ক্রীড়া প্রতিবেদক
  ০৩ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
হার্নান বার্কোস

একজন দক্ষ স্ট্রাইকারের খোঁজে ছিল বসুন্ধরা কিংস। অবশেষে তার সন্ধানও পেয়েছে গতবারের লিগ চ্যাম্পিয়নরা। এক কথায় ক্লাবটি উপহার দিয়েছে চমক। বসুন্ধরা দলে ভিড়িয়েছে মেসিদের সঙ্গে খেলা স্ট্রাইকার হার্নান বার্কোসকে! আগামী মঙ্গলবার দুপুরে ঢাকায় আসার কথা আর্জেন্টিনার হয়ে চার ম্যাচ খেলা এই স্ট্রাইকারের। এরই মধ্যে বার্কোসের সঙ্গে আনুষ্ঠানিক কথা সেরে ফেলেছে বসুন্ধরান কিংস।

প্রথমবারের মতো এএফসি কাপে খেলতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। এশিয়া মহাদেশের এই ক্লাব প্রতিযোগিতাকে সামনে রেখে আর্জেন্টিনার জাতীয় দলের সাবেক স্ট্রাইকার হার্নান বার্কোসকে দলে টেনেছে তারা। আলবিসেলেস্তেদের জার্সিতে লিওনেল মেসির সতীর্থ হিসেবে খেলেছেন তিনি। লেবাননের স্ট্রাইকার জালাল কদুকে বিদায় করে দেওয়ার পর তার বিকল্পের খোঁজে ছিল বসুন্ধরা। ফিনিশিং দক্ষতা তার নজর কাড়ার মতো। মার্চ থেকে এএফসি কাপের ম্যাচে বসুন্ধরা কিংসের জার্সিতে খেলবেন ৩৫ বছর বয়সি এই স্ট্রাইকার।

অবশ্য কিংসে আর্জেন্টিনার আরেক সতীর্থকে পাচ্ছেন হার্নান। দলে খেলছেন আর্জেন্টাইন ফুটবলার দেলমন্তে। অবশেষে তারা আনছে ৩৫ বছর বয়সি বার্কোসকে। বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান রোববার বিষয়টি নিশ্চিত করে তিনি এই ব্যাপারে বলেছেন, 'জালালকে ছেড়ে দেওয়ার পর আমরা একজন স্ট্রাইকার খুঁজছিলাম। জানুয়ারির শেষ দিকে আমরা হার্নান বার্কোসের মুখপাত্রর মাধ্যমে তার সন্ধান পেয়েছি। সে আমাদের তার সম্পর্কে বলেছে এবং কোচ অস্কার ব্রম্নজানের সঙ্গে আলোচনা করে তার ভিডিও ফুটেজ দেখে তবেই তার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

গত মৌসুমে অভিষেকেই কোস্টারিকার বিশ্বকাপে খেলা দানিয়েল কলিনদ্রেসকে দলভুক্ত করেছে বসুন্ধরা। এবার আর্জেন্টিনার জার্সি গায়ে জড়ানো বার্কোসকেও উড়িয়ে আনা হচ্ছে। আপাতত তার সঙ্গে চুক্তি ১০ মাসের। মাসিক ২০ হাজার ডলার পারিশ্রমিকে আনা হচ্ছে বার্কোসকে। বাংলাদেশি টাকায় ১৬ লাখ ৯৬ হাজার টাকা! বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান তাকে পেয়ে দারুণ উচ্ছ্বসিত, 'বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব ও এএফসি কাপের জন্য আমরা একজন দক্ষ স্ট্রাইকার খুঁজছিলাম। এর পরেই বার্কোসকে পেয়ে যাই। এখন সে আমাদের এখানে মানিয়ে নিতে পারলেই হলো। আশা করছি সে এখানে অবশ্যই ভালো করতে পারবেন।'

বার্কোসকে পেয়ে লেবানিজ স্ট্রাইকার জালাল কদুহকে বিদায় দিয়েছে বসুন্ধরা। তবে ৩৫ বছর বয়সী বার্কোস ক্যারিয়ারের পড়ন্ত বেলায় কতটুকু জ্বলে উঠতে পারবেন, এ নিয়ে কিছুটা সংশয় আছে। যদিও বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান তাকে নিয়ে খুব আশাবাদী, রোনালদো যদি এই বয়সে দুর্দান্ত খেলতে পারেন, তাহলে বার্কোসও নিশ্চয়ই পারবেন। আমরা বুঝে-শুনেই তাকে নিয়ে আসছি।'

বার্কোস ২০১৪ বিশ্বকাপ বাছাইপর্বের জন্য আর্জেন্টিনা দলে ডাক পেয়েছিলেন। পেরু ও প্যারাগুয়েরে বিপক্ষে ২০১৪ বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচের জন্য তাকে ডাকা হলেও সেবার জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে পারেননি তিনি। জাতীয় দলের জার্সিতে বার্কোসের অভিষেক হয়েছিল আলেসান্দ্রো সাবেলার সময়ে। ২০১৩ বিশ্বকাপ বাছাইপর্বে চিলি ও উরুগুয়ের ম্যাচে বদলি খেলোয়াড় হিসেবে খেলেছিলেন তিনি। পরে একই বছরের সেপ্টেম্বরে ব্রাজিলের সঙ্গে সুপার ক্লাসিকো দিয়ে আকাশি-নীল জার্সিতে অভিষেক হয় বার্কোসের। এরপর অক্টোবর মাসে বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ে ও চিলির সঙ্গে দুটি ম্যাচ খেলেছিলেন এই স্ট্রাইকার।

সবমিলিয়ে আর্জেন্টিনার হয়ে চার ম্যাচ খেলেছেন বার্কোস। তবে কোনো গোল করতে পারেননি। জাতীয় দলে খেলার সময় তার সতীর্থ ছিলেন লিওনেল মেসি! তবে ক্লাব ক্যারিয়ার কম সমৃদ্ধ নয় বার্কোসের। ব্রাজিলের পালমেইরাস, গ্রেমিও ও ক্রুজেইরোর হয়ে খেলেছেন। ২০১২-১৩ মৌসুমে পালমেইরাসের হয়ে ২৯ ম্যাচে করেছিলেন ১৪ গোল। পরের দুই মৌসুমে গ্রেমিওর জার্সিতে ৬৯ ম্যাচে ২৩ গোল। ২০১৭ মৌসুমে ইকুয়েডর প্রিমিয়ার লিগের ক্লাব এলডিইউ কুইটোর হয়ে ২১ গোল করতে ম্যাচ খেলেছেন ২৬টি। ঢাকায় আসার আগে সর্বশেষ খেলেছেন কলম্বিয়ান প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাটলেটিকো ন্যাসিওনালে। সেখানে ১৪ ম্যাচে করেছেন ৬ গোল।

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসরা সরাসরি খেলবে এএফসি কাপের গ্রম্নপ পর্বে। মার্চের ১১ তারিখ থেকে 'ই' গ্রম্নপের ম্যাচগুলো শুরু হবে। ভারতের আই-লিগ চ্যাম্পিয়ন চেন্নাই সিটি ও মালদ্বীপের দিবেহী প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন টিসি স্পোর্টসকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বিপিএলের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86991 and publish = 1 order by id desc limit 3' at line 1