শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারতের পাহাড় ডিঙিয়ে জিতল নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
সেঞ্চুরি করার উচ্ছ্বসিত রস টেলর -ওয়েবসাইট

শ্রেয়াস আইয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি আর লোকেশ রাহুলের দুর্দান্ত ইনিংসে ভারত গড়েছিল বড় স্কোর। রেকর্ড রান তাড়ায় রস টেলরের অপরাজিত সেঞ্চুরি পথ দেখাল নিউজিল্যান্ডকে। দারুণ জয় দিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করল স্বাগতিক কিউইরা। ২১তম ওয়ানডে সেঞ্চুরিতে টেলর করেছেন ৮৪ বলে ১০৯।

হ্যামিল্টনের সেডন পার্কে বুধবার ভারতকে ৪ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেছে স্বাগতিকরা। এদিন টস হেরে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ৩৪৭ রান করে ভারত। ১১ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় কিউইরা। ওয়ানডে ক্রিকেটে এটিই তাদের সর্বোচ্চ রান তাড়ায় জয়। ২০০৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই মাঠেই ৩৪৬ টপকে জয় ছিল আগের রেকর্ড।

বড় লক্ষ্যে নিউজিল্যান্ডকে দারুণ শুরু এনে দেন মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস। উদ্বোধনী জুটিতে দুজন তোলেন ৮৫ রান। ষোড়শ ওভারে গাপটিলকে (৩২) ফিরিয়ে জুটি ভাঙেন শার্দুল ঠাকুর। কেন উইলিয়ামসনের চোটে সুযোগ পাওয়া টম বস্নান্ডেল বেশিক্ষণ টিকতে পারেননি। অভিষেক ম্যাচে করতে পারেন ১০ বলে ৯। দ্রম্নত দুটি উইকেট হারানোর ধাক্কা কিউইরা সামলে ওঠে নিকোলস ও টেইলরের জুটিতে। তৃতীয় উইকেটে দুজনে গড়েন ৬২ রানের জুটি। ১১ চারে ৭৮ রান করে নিকোলস রান আউট হলে ভাঙে এই জুটি।

ম্যাচ জেতানো জুটি এরপরই। টেইলর ও ল্যাথামের জুটিতে বল আর রানের ব্যবধান নাগালে নিয়ে আসে নিউজিল্যান্ড। ৮০ বলে ১৩৮ রানের অসাধারণ জুটি গড়েন দুজন। ওই জুটি থামে লাথামের বিদায়ে। ৪৮ বলে ৬৯ রানের দারুণ ইনিংস খেলে কিউইদের ভারপ্রাপ্ত অধিনায়ক ধরা পড়েন সীমানায়। ম্যাচ তখন নিউ জিল্যান্ডের নাগালে, জিততে প্রয়োজন ৫০ বলে ৩৯। কিন্তু জিমি নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোম এক ওভারেই বিদায় নিলে জমে ওঠে খেলা। টি২০ সিরিজে বারবার কাছে গিয়েও কিউইদের হারের স্মৃতি উঁকি দিচ্ছিল আবার। তবে এবার তেমন কিছু হতে দেননি টেলর।

মিচেল স্যান্টনারকে নিয়ে জয় নিশ্চিত করে ফেরেন টেলর। তার ১০৯ রানের ইনিংসে ১০ চারের সঙ্গে ছিল ৪টি ছক্কা। ম্যাচের শেষটা নিউজিল্যান্ডের হলেও শুরুটা ছিল ভারতের। চতুর্থ ভারতীয় জুটি হিসেবে অভিষেকেই ইনিংস শুরু করতে নামেন মায়াঙ্ক আগারওয়াল ও পৃথ্বী শ। দলকে অর্ধশত রানের শুরু এনে দেন দুজন। অষ্টম ওভারে পৃথ্বীকে ফিরিয়ে ৫০ রানের জুটি ভাঙেন ডি গ্র্যান্ডহোম। পরের ওভারে আগারওয়ালকে ফেরান টিম সাউদি। তৃতীয় উইকেটে অধিনায়ক বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ারের জুটিতে বড় সংগ্রহের ভিত পায় সফরকারীরা।

শুরু থেকে সাবলীল কোহলি ফিফটি পূরণ করেন ৬১ বলে। ফিফটির পর অবশ্য বেশিক্ষণ টেকেননি ভারত অধিনায়ক। ইশ সোধির বলে দুর্দান্ত ডেলিভারিতে বোল্ড হয়ে যান ৫১ রানে। ভাঙে ১০২ রানের জুটি। ক্রিজে গিয়েই বোলারদের ওপর চড়াও হন লোকেশ রাহুল। শুরুতে সময় নিলেও পরে রানের গতি বাড়ান শ্রেয়াস। কিউই ফিল্ডারদের সৌজন্যে ৮ ও ৮৩ রানে দুবার জীবন পেয়ে শ্রেয়াস ১০১ বলে পৌঁছান সেঞ্চুরিতে। ১১ চারের সঙ্গে ইনিংসে ছিল ১টি ছক্কা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<87385 and publish = 1 order by id desc limit 3' at line 1