শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

একই রাতে ডুবল রিয়াল-বার্সা

ক্রীড়া ডেস্ক
  ০৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
কোপা দেল রেতে বৃহস্পতিবার অ্যাথলেটিক বিলবাওর কাছে হারার পর ভীষণ হতাশ লিওনেল মেসি -ওয়েবসাইট

রেকর্ড ৩০ বারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। বৃহস্পতিবার রাতে এক অপ্রত্যাশিত ঝড় তাদের ছিটকে দিল কোপা দেল রের কোয়ার্টার ফাইনাল থেকে। অ্যাথলেটিক বিলবাওর কাছে ১-০ গোলে হেরে গেছে গতবারের ফাইনালিস্টরা। একই রাতে রিয়াল মাদ্রিদও ৩-৪ গোলের থ্রিলারে রিয়াল সোসিয়েদাদের কাছে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে। টুর্নামেন্টের ইতিহাসে ৬৫ বছর পর প্রথমবার একই রাতে বিদায় নিল স্পেন ফুটবলের দুই পরাশক্তি।

সান মেমেসে লা লিগা মৌসুমের প্রথম ম্যাচে বিলবাওর কাছে শেষ মুহূর্তের গোলে ১-০ তে হেরেছিল বার্সা। অ্যারিজ আদুরিজ যোগ করা সময়ে করেছিলেন গোল। একই ঘটনার পুনরাবৃত্তি হলো প্রায় ছয় মাস পর। এবার জয়ের নায়ক ইনাকি উইলিয়ামস। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে স্প্যানিশ ফরোয়ার্ডের হেডে সর্বশেষ ছয়টি ফাইনাল খেলা বার্সা ছিটকে যায় সেমিফাইনালের আগেই। আর এই জয়ে সোসিয়েদাদ, গ্রানাডা ও দ্বিতীয় সারির মিরান্দেসের সঙ্গে শেষ চারে যোগ দিল অ্যাথলেটিক বিলবাও। তাতে ১৭ বছরে প্রথমবার সেমিফাইনাল হতে যাচ্ছে রিয়াল, বার্সা কিংবা অ্যাটলেটিকো মাদ্রিককে ছাড়া।

স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদালের সঙ্গে লিওনেল মেসির কথার লড়াই ও উসমান ডেম্বেলের ছিটকে যাওয়া- সব মিলিয়ে কঠিন একটা সপ্তাহ কেটেছে বার্সার। এবার সান মেমেসে হার কাতালানদের অবস্থা আরও শোচনীয় করে তুলল। অতিথিদের হয়ে মেসি সুবর্ণ একটি সুযোগ নষ্ট করেন। তার শট অ্যাথলেটিক গোলকিপার উনাই সিমনের পায়ে লাগে। দ্বিতীয়ার্ধে সুযোগ তৈরি করেও গোল পাননি আতোয়ান গ্রিজম্যান। উইলিয়ামস অল্পের জন্য গোল করতে ব্যর্থ হলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ানোর আভাস দিচ্ছিল।

তবে স্প্যানিশ ফরোয়ার্ড আক্ষেপ কাটান যোগ করা সময়ে। ইবাই গোমেজের ক্রসে আলতো ছোঁয়ায় মাথা দিয়ে জালে ঠেলে দেন বল। ২০১৬ ও ২০১৭ সালে বার্সার কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছিল অ্যাথেলিটক বিলবাও। এছাড়া ২০০৯, ২০১২ ও ২০১৫ সালের ফাইনালে কাতালানদের কাছে হারের প্রতিশোধও নিলো দলটি। ২৩ বারের চ্যাম্পিয়নরা ১৯৮৪ সালের পর প্রথম ট্রফি জয়ের মিশনে আরও একধাপ এগিয়ে গেল।

এদিকে রাতের আগের খেলায় টানা ২১ ম্যাচ অজেয় রিয়াল মাদ্রিদকে মাটিতে নামাল সোসিয়েদাদ। সান্তিয়াগো বার্নাবু্যতে দুর্দান্ত জয়ে ৬ বছর পর কোপা দেল রের সেমিফাইনালে উঠল দলটি। দ্বিতীয়ার্ধে ৩ মিনিটের ব্যবধানে সুইডেনের ফরোয়ার্ড আলেক্সান্দার ইসাকের জোড়া গোল। আর তাতে ম্যাচ এক ঘণ্টা না হতেই ৩-০ গোলে এগিয়ে যায় সোসিয়েদাদ। প্রথমার্ধে অতিথি দলকে এগিয়ে দেন রিয়াল থেকে ধারে খেলা মার্টিন ওদেগার্দ। স্বাগতিক ভক্তদের দুয়ো শোনার কিছুক্ষণ পরই সোসিয়েদাদকে এক গোল শোধ দেন রিয়াল ডিফেন্ডার মার্সেলো। আবারও সোসিয়েদাদ তিন গোলের ব্যবধানে এগিয়ে যায় ইসাকের অ্যাসিস্টে মাইকেল মেরিনো গোল করলে।

রিয়ালের বদলি খেলোয়াড় রদ্রিগোর গোলে ব্যবধান কমান ৪-২। তার ব্রাজিলিয়ান সতীর্থ ভিনিসিয়াস জুনিয়রের একটি গোল ভিএআরে অফসাইডের কারণে বাতিল হলে হতাশ হয় স্বাগতিকরা। আর যোগ করা সময়ে নাচোর গোলে স্কোর ৪-৩ হলে ম্যাচে উত্তেজনা ফেরে। সোসিয়েদাদ ডিফেন্ডার আন্দোনি গোরোসাবেল লাল কার্ড দেখলে ১০ জনের প্রতিপক্ষের জালে সমতাসূচক গোল করতে পারেনি রিয়াল। তাতে ১৯ অক্টোবরের পর প্রথমবার যে কোনো প্রতিযোগিতায় হার মানতে হয় জিদানের দলকে।

অন্যদিকে পরের ম্যাচে বার্সার বিদায়ে ২০১০ সালের পর প্রথম দুই জায়ান্টকে ছাড়াই হতে যাচ্ছে কোপার সেমিফাইনাল। আর একই রাতে এ মঞ্চ থেকে বার্সা-রিয়ালের বিদায়ের ঘটনা ঘটলো ১৯৫৫ সালের পর প্রথমবার। ওই বছরের ২৯ মে সেমিফাইনালে সেভিয়ার কাছে হেরেছিল রিয়াল, আর বার্সাকে বিদায় করেছিল অ্যাথলেটিক ক্লাব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<87671 and publish = 1 order by id desc limit 3' at line 1