logo
রবিবার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৩ মে ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

চলতি অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে না চীন

যাযাদি ডেস্ক

চলতি অর্থবছরের জন্য কোনো অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে না চীন। করোনা মহামারির কারণে ৩০ বছরের মধ্যে এই প্রথম এই সিদ্ধান্ত নিল তারা। শুক্রবার দেশটির বার্ষিক পার্লামেন্টারি সভা শুরু হওয়ার আগে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং এই ঘোষণা দেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

১৯৯০ সাল থেকে প্রতিবছর প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে চীন।

গত বছরের শেষে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনার উৎপত্তি। এই ভাইরাস মোকাবিলায় চলতি বছরের শুরু থেকে কঠোর লকডাউন জারি করে চীন। এতে অর্থনৈতিক কার্যক্রম স্থবির হয়ে পড়ে। ফলে চলতি বছরের প্রথম প্রান্তিকে গত বছরের একই সময়ের তুলনায় অর্থনীতি সংকুচিত হয়েছে ৬ দশমিক ৮ শতাংশ।

প্রধানমন্ত্রী বলেন, 'এর কারণ হলো, কোভিড-১৯ মহামারি এবং বিশ্ব অর্থনৈতিক ও বাণিজ্য পরিবেশ নিয়ে অনিশ্চয়তার কারণে আমাদের দেশ এমন কয়েকটি বিষয়ের সম্মুখীন হচ্ছে, যা কীভাবে প্রভাব ফেলবে, তা আগাম বলা কঠিন।'

লি সতর্ক করেছেন, 'অভ্যন্তরীণ খরচ, বিনিয়োগ ও রপ্তানি হ্রাস পাচ্ছে এবং কর্মসংস্থানের ওপর চাপ উলেস্নখযোগ্যভাবে বাড়ছে। ফলে আর্থিক ঝুঁকি বাড়ছে।' তিনি বলেন, ক্রমবর্ধমান বেকারত্বের কারণে সামাজিক স্থিতিশীলতা হুমকির মুখে। উদ্বেগ বাড়ছে। তবে সরকার অর্থনৈতিক সহায়তা বাড়ানোর প্রতিশ্রম্নতি দিয়েছে।

করোনা মহামারি, বাণিজ্য ও হংকং ইস্যু নিয়ে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক দিন দিন উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। গতকাল বৃহস্পতিবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিষয়ে নেতিবাচক প্রচার চালানোর পেছনে দায়ী।

কারিগরি জটিলতায় রকেটের সেবা বন্ধ

যাযাদি রিপোর্ট

কারিগরি জটিলতার কারণে ডাচ-বাংলার মোবাইল ব্যাংকিং রকেটের সেবা সাময়িকভাবে বন্ধ রয়েছে। শুক্রবার (২২ মে) দুপুরে হঠাৎ এ সেবা বন্ধ হয়ে যায়।

রকেটের গ্রাহকরা মোবাইল অথবা অ্যাপ কোনো মাধ্যমে অ্যাকাউন্টে প্রবেশ করতে পারছেন না। ফলে ভোগান্তিতে পড়েছেন গ্রাহকরা।

আবু নামের এক গ্রাহক বলেন, দুপুর ২টার দিকে অ্যাপের মাধ্যমে রকেট অ্যাকাউন্টে ঢুকতে গেলে বারবার লেখা দেখাচ্ছিল- 'ইউর অ্যাকাউন্ট ডু নট এক্সিট, প্লিজ রেজিস্টার'।

'এরপর অ্যাপ আনইনস্টল করি। তারপর আবার অ্যাপ ইনস্টল করে অ্যাকাউন্টে ঢুকতে গেলে আর ঢুকতে পারেনি।

এ সময় লেখা উঠে রকেট অ্যাপ সার্ভারে সঙ্গে যুক্ত হতে পারছে না, মোবাইলের নেটওয়ার্কের সমস্যার কারণে' বলেন আবু। তিনি বলেন, এরপর মোবাইলে *৩২২# ডায়াল করে আমার রকেট অ্যাকাউন্ট এ ঢোকার চেষ্টা করি। কিন্তু কিছুতেই অ্যাকাউন্টে ঢুকতে পারছি না।

'এমন সমস্যায় পড়ে কাস্টমার কেয়ারে ফোন দিলে একজন প্রতিনিধি ফোন ধরে বলেন- সামরিক সমস্যা দেখা দিয়েছে, সাময়িক সময়ের জন্য বন্ধ আছে। আশা করি দ্রম্নত সমস্যার সমাধান হয়ে যাবে। চিন্তিত হওয়ার কিছু নেই। আমাদের পক্ষ থেকে আপনাদের মোবাইলের সমস্যা নিয়ে এ মুহূর্তে কাজ করা সম্ভব হচ্ছে না। সমস্যার কথা জানানো হয়েছে, এ নিয়ে কাজ চলছে, দ্রম্নত সমাধান হয়ে যাবে।'

কারিগরি ত্রম্নটির কথা স্বীকার করে ডাচ-বাংলা ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি বিভাগের প্রধান (এফআইডি) মোশাররফ হোসেন জানান, টেকনিক্যাল সমস্যা হয়েছে। আমাদের আইটি বিভাগ কাজ করছে। আশা করছি খুব দ্রম্নত সমস্যার সমাধান হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে