বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ক্রেডিট গ্যারান্টি স্কিম

যাযাদি রিপোর্ট
  ২৯ জুলাই ২০২০, ০০:০০

করোনায় ক্ষতিগ্রস্ত কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি (সিএমএসএমই) খাতের জন্য ২০ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। কিন্তু ঋণের টাকা ফেরত না পাওয়ার আশঙ্কায় এ খাতের উদ্যোক্তাদের ঋণ দিতে আগ্রহী নয় বেসরকারি ব্যাংকগুলো। তাই এসব ঋণে নিশ্চয়তা ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর আওতায় সিএমএসএমই খাতে বিতরণ করা ঋণ আদায় না হলে মূল ঋণের সর্বোচ্চ ৮০ শতাংশ পর্যন্ত পরিশোধ করবে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ থেকে এ-সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারে বলা হয়, সম্ভাবনাময় সিএমএসএমই খাতে ঋণ প্রদানের ক্ষেত্রে সহায়ক জামানত গ্রহণের বিষয়টি একটি উলেস্নখযোগ্য প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে। এ খাতে প্রান্তিক পর্যায়ের অনেক গ্রাহকের ঋণ পরিশোধের সামর্থ্য থাকলেও কেবল সহায়ক জামানতের অভাবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদের ঋণ প্রদানে আগ্রহী হয় না।

করোনা প্রাদুর্ভাবের কারণে দেশের অর্থনীতিতে সিএমএসএমই খাতে সৃষ্ট বিরূপ প্রভাব থেকে উত্তরণ এবং ঋণপ্রবাহ বৃদ্ধির লক্ষ্যে জামানতবিহীন ঋণের বিপরীতে ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের আওতায় 'ক্রেডিট গ্যারান্টি স্ক্রিম' ইউনিটের মাধ্যমে এ সুবিধা প্রদান করা হবে। এ স্কিমে অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রাপ্য হবে।

এতে উলেস্নখ করা হয়, সিএমএসএমই খাতে ঘোষিত ২০ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজের আওতায় কেবল চলতি মূলধন ঋণের বিপরীতে এ ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রদান করা হবে। আগ্রহী তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ক্রেডিট গ্যারান্টি সুবিধার জন্য নির্ধারিত নীতিমালার আলোকে সিজিএস ইউনিটের সাথে অংশগ্রহণ চুক্তি সম্পাদন করতে হবে। সম্পাদিত চুক্তির আওতায় নির্ধারিত সিএমএসএমই পোর্টফোলিওর বিপরীতে সিজিএস ইউনিট হতে পোর্টফোলিও গ্যারান্টি প্রদান

করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<107418 and publish = 1 order by id desc limit 3' at line 1