শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সানেম ও দি এশিয়া ফাউন্ডেশনের জরিপ

ক্ষুদ্র ব্যবসার তুলনায় ভালো অবস্থানে বড় ব্যবসাপ্রতিষ্ঠানগুলো

যাযাদি রিপোর্ট
  ১০ আগস্ট ২০২০, ০০:০০

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে ছোট ও মাঝারি প্রতিষ্ঠানগুলোর তুলনায় ভালো অবস্থানে রয়েছে বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলো। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) ও দি এশিয়া ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পরিচালিত এক জরিপের ফলাফলে এ তথ্য উঠে এসেছে। 'কভিড নাইনটিন অ্যান্ড বিজনেস কনফিডেন্স: ফাইন্ডিংস ফ্রম ফার্ম লেভেল সার্ভে' শীর্ষক এ গবেষণা প্রতিবেদনের ফলাফল গতকাল এক ওয়েবিনারের মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। ওয়েবিনারে দি এশিয়া ফাউন্ডেশনের প্রতিনিধি হিসেবে ছিলেন ফাউন্ডেশনের বাংলাদেশ প্রতিনিধি কাজী ফয়সাল সিরাজ।

এছাড়া ওয়েবিনারে বিশেষজ্ঞ আলোচক হিসেবে ছিলেন এ কে খান টেলিকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম খান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, ঢাকা মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির, এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মনজুর এবং পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান ড. এম মাসরুর রিয়াজ। প্রায় ৯০ জন গবেষক, অর্থনীতিবিদ, বিশেষজ্ঞ, ব্যবসায়ী, সাংবাদিক ও উন্নয়ন কর্মী এই ওয়েবিনারে সংযুক্ত হন। বাংলাদেশে ব্যবসার ভবিষ্যৎ নিয়ে ব্যবসায়ীদের আস্থা ও প্রত্যাশার ওপর পরিচালিত এ জরিপের ফলাফল উপস্থাপন করেন সানেমের নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান। জরিপটির প্রেক্ষাপট সম্পর্কে তিনি জানান, আট বিভাগের ২২টি জেলার মোট ৩০৩টি ক্ষুদ্র, ছোট, মাঝারি ও বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান এ সমীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে ১৫৩টি উৎপাদন খাতের ও ১৫০টি সেবা খাতের। ১৫-২৩ জুলাইয়ের মধ্যে এ প্রতিষ্ঠানগুলোর শীর্ষ পদাধিকারীদের সঙ্গে ফোনালাপের মাধ্যমে এ জরিপ পরিচালনা করা হয়। জরিপের আরো তিনটি পর্ব আগামী তিন মাস পর পর পরিচালনা করে হবে বলেও তিনি জানান।

জরিপে অংশগ্রহণকারীদেরকে তাদের প্রতিষ্ঠানের মুনাফা করার ক্ষমতা, বিনিয়োগ, কর্মসংস্থান, আয়, ব্যবসার খরচ এবং বিক্রি/রপ্তানি নিয়ে প্রশ্ন করা হয়। প্রশ্নের উত্তর ০-১০০ একটি মানদন্ডে পরিমাপ করা হয়েছে। যেখানে ০ মানে খুব খারাপ, ২৫ মানে খারাপ, ৫০ মানে কোনো পরিবর্তন নেই, ৭৫ মানে ভালো এবং ১০০ মানে খুব ভালো। এ মানদন্ড ব্যবসার ভবিষ্যৎ সম্পর্কে আস্থা ও প্রত্যাশা প্রতিফলন করে। জরিপের উত্তরের ওপর ভিত্তি করে সানেম তিনটি সূচক তৈরি করেছে। প্রেজেন্ট বিজনেস স্ট্যাটাস ইনডেক্স বা পিবিএসআই (বার্ষিক), প্রেজেন্ট বিজনেস স্ট্যাটাস ইনডেক্স বা পিবিএসআই (ত্রৈমাসিক) এবং বিজনেস কনফিডেন্স ইনডেক্স (পরবর্তী তিন মাস)। এর মধ্যে পিবিএসআইয়ের (বার্ষিক) মাধ্যমে গত বছরের এপ্রিল-জুনের সঙ্গে এ বছরের এপ্রিল-জুন পর্যায়ে ব্যবসার অবস্থার তুলনা করে। পিবিএসআই (ত্রৈমাসিক) চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরের সঙ্গে এপ্রিল-জুনের ব্যবসার অবস্থার তুলনা করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108261 and publish = 1 order by id desc limit 3' at line 1