শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংক্রমণ বৃদ্ধিতে জার্মানিতে নতুন গাড়ি বিক্রিতে ধস

যাযাদি ডেস্ক
  ০৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

আগস্টে জার্মানিতে নতুন গাড়ি বিক্রি উলেস্নখযোগ্য হারে কমেছে। মাসটিতে নভেল করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে ক্রেতারা ঘরে অবস্থান করায় এ বিক্রি পতন হয়েছে বলে জানিয়েছেন খাতসংশ্লিষ্টরা। দ্য ফেডারেল মোটর ট্রান্সপোর্ট অথরিটি জানিয়েছে, আগস্টে ২০১৯ সালের একই সময়ের তুলনায় জার্মানিতে নতুন গাড়ির রেজিস্ট্রেশন পতন হয়েছে ২০ শতাংশ। এর আগে জুলাইয়ে বছরওয়ারি এ পতন হয়েছিল ৫ দশমিক ৪ শতাংশ। খবর :এএফপি

এপ্রিলের পর সম্প্র্রতি জার্মানিতে নভেল করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ দেখা গেছে। ফলে দেশটির কর্তৃপক্ষ পুনরায় ভাইরাসসংক্রান্ত বিধিনিষেধ কঠোর করার সিদ্ধান্ত নেয়। চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল গত সপ্তাহে বলেছেন, আগামী মাসগুলোয় এ সংক্রমণের সঙ্গে মানিয়ে চলা আরও চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াবে।

ইওয়াইর (আর্নস্ট অ্যান্ড ইয়ং) বিশ্লেষক পিটার ফাজ বলেন, ফের নতুন করে সংক্রমণ বৃদ্ধি এবং জনজীবনের ওপর আরোপিত বিধিনিষেধ জার্মানিতে নতুন গাড়িবাজারের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। সার্বিক পরিস্থিতি অনিশ্চয়তা সৃষ্টি করতে পারে ক্রেতাদের মধ্যে। পিটারের মতে, চলতি বছর সব মিলিয়ে জার্মানিতে নতুন গাড়ির রেজিস্ট্রেশনের পতন হতে পারে এক-চতুর্থাংশ। ২০২০ সালের প্রথম আট মাসে এ রেজিস্ট্রেশনে পতন হয়েছে ২৯ শতাংশ, যা ১৯৯০ সালের পর সর্বনিম্ন।

এছাড়া গত এপ্রিল ও মে মাসে লকডাউনের মধ্যে গাড়িবাজারে কার্যত ধস দেখা দেয়। মাস দুটিতে চাহিদার পতন হয় যথাক্রমে ৬১ ও ৩২ শতাংশ। তবে সব গাড়ি নির্মাতাই যে এর ফলে সমান ক্ষতিগ্রস্ত হয়েছে তা নয়। যেমন প্রতিযোগীদের তুলনায় বিএমডবিস্নউ করোনাকালে বেশ ভালো করেছে। আগস্টে কোম্পানিটি ২০১৯ সালের একই মাসের তুলনায় বিক্রি বেশি করেছে ১৫ দশমিক ২ শতাংশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<111093 and publish = 1 order by id desc limit 3' at line 1