শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অঢেল আয় দেখছে জুম

যাযাদি ডেস্ক
  ০৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

অঢেল আয় দেখছে জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম। করোনার কারণে বিশ্বব্যাপী অনলাইনের মিটিং, শিক্ষাদান কর্মসূচি, অফিস কার্যক্রম চলায় ব্যাপক চাহিদা বেড়েছে এই অ্যাপের। বছরের দ্বিতীয় প্রান্তিকে জুমের মুনাফা প্রায় দ্বিগুণ বেড়েছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্লেষকদের ৫০ কোটি ৫ লাখ ডলার মুনাফার প্রত্যাশাকে পেছনে ফেলে ৩১ জুলাই শেষ হওয়া তিন মাসে জুমে আয় হয়েছে ৬৬ কোটি ৩৫ লাখ। ৩৫৫ শতাংশ বেড়েছে আয়। ২০১৯ সালের তুলনায় মুনাফা বেড়েছে ১৮ কোটি ৬০ লাখ। গ্রাহকসংখ্যা বেড়েছে ৪৫৮ শতাংশ। আর এত আয়-মুনাফার খবরে পুঁজিবাজারেও কোম্পানিটির শেয়ারের দর হুহু করে বেড়েছে। জুম তার বার্ষিক আয়ের পূর্বাভাস ৩০ শতাংশের বেশি বাড়িয়ে ২৩৭ কোটি থেকে ২৩৯ কোটি ডলারের সীমা নির্ধারণ করেছে, এ বছরের শুরুতে যা ছিল ১৭৮ কোটি থেকে ১৮৯ কোটি ডলার।

করোনা পরিস্থিতিতে বিশ্বজুড়ে ভিডিও কলের ব্যবহার বেড়েছে। মার্চ মাস থেকে বিশ্বের অনেক দেশ লকডাউনে চলে যায়। মিটিং, পাঠদান কর্মসূচি চালু রাখতে জুমের মতো অ্যাপগুলোই বেছে নিতে হয় মানুষকে। ভিডিও মিটিং সেবাদাতা অ্যাপ জুমের সাফল্যের অন্যতম চাবিকাঠি তার করপোরেট গ্রাহকেরা। কেবল জুম নয়, এর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান সিসকো, ওয়েবেক্স এবং মাইক্রোসফট টিমও ভিডিও কনফারেন্সিং পস্নাটফর্মগুলোর ব্যবহারে বাড়ায় বেশি আয়ের মুখ দেখেছে। তবে এসব অ্যাপের মধ্যে সবচেয়ে জনপ্রিয় জুম। তীব্র জনপ্রিয়তাও গত সপ্তাহ থেকে অবকাঠামোগত চাপে পড়েছে জুম। কারণ, যুক্তরাষ্ট্রের অনেক অংশের স্কুল আবার ভার্চুয়ালি ক্লাস চালু করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<111097 and publish = 1 order by id desc limit 3' at line 1