শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

১৬ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা ইউনাইটেড এয়ারলাইন্সের

যাযাদি ডেস্ক
  ০৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

আকাশসেবা খাতে অব্যাহত শ্লথগতির জেরে ১৬ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে ইউনাইটেড এয়ারলাইন্স। ওয়াশিংটনে আরও সরকারি সহায়তা প্যাকেজ পাস না হওয়ার পরিপ্রেক্ষিতে এ পথে এগিয়েছে শীর্ষস্থানীয় মার্কিন এ উড়োজাহাজ সংস্থা। খবর :এএফপি

কোভিড-১৯ মহামারির বিপর্যয়কর প্রভাবের কারণে এর আগে ৩৬ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা ঘোষণা করেছিল ইউনাইটেড এয়ারলাইন্স। আগাম অবসর ও অন্যান্য কর্মসূচির মাধ্যমে কর্মী ছাঁটাইয়ে যাবে বলে জানিয়েছে তারা।

কোম্পানিটি বলছে, সাম্প্রতিক অনিচ্ছাকৃত ছাঁটাই এড়াতে আমাদের সঞ্চয় ও অন্যান্য ব্যয়সাশ্রয়ী কর্মসূচি যথেষ্ট প্রমাণিত হয়নি।

কোম্পানিটি আরও জানায়, আমাদের অপারেশন নেতারা প্রত্যেক টিমে এই কষ্টের খবরটি জানিয়ে দিয়েছে যে আগামী ১ অক্টোবরের মধ্যে ১৬ হাজার কর্মীকে ছাঁটাই করা হবে।

আমেরিকান এয়ারলাইন্স ও ডেল্টা এয়ারলাইন্সের কর্মী ছাঁটাইয়ের সতর্কবাণীর মধ্যে ইউনাইটেড এয়ারলাইন্সের এ কর্মী ছাঁটাইয়ের খবর সামনে এলো।

মার্কিন কংগ্রেস যেন আরেক দফা সহায়তা প্যাকেজ পাস করে সেজন্য রাজনীতিবিদদের কাছে চিঠি পাঠানোসহ বিভিন্নর্ যালি আয়োজন করছে ফ্লাইট অ্যাটেনডেন্ট, পাইলট ও অন্যান্য এয়ারলাইন্স কর্মীদের প্রতিনিধিত্বকারী শ্রমিক ইউনিয়নগুলো।

তবে নতুন প্যাকেজ পাসের বিষয়টি রাজনৈতিক দলগুলোর টানাপোড়েনের মধ্যে এগোতে পারছে না। অ্যাসোসিয়েশন অব ফ্লাইট অ্যাটেনডেন্টস সম্প্রতি এক টুইটে ক্ষোভ প্রকাশ করে জানায়, কংগ্রেসের নিষ্ক্রিয়তায় আমাদের বেকারত্বের দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

ইউনাইটেড এয়ারলাইনসের এ ছাঁটাইয়ের ঘোষণায় প্রায় সাত হাজার ফ্লাইট অ্যাটেনডেন্ট এবং প্রায় তিন হাজার পাইলট চাকরি হারানোর ঝুঁকিতে রয়েছেন।

মার্কিন উড়োজাহাজ সংস্থাটি বলছে, মহামারি আমাদের ব্যবসায় গভীর ক্ষত সৃষ্টি করেছে এবং যেকোনো বিশেষজ্ঞ পূর্বাভাসকে ভুল প্রমাণিত করে, তা আরও প্রলম্বিত হতে যাচ্ছে। বর্তমানে যেভাবে রেকর্ড পর্যায়ে ফ্লাইট সংখ্যা ও যাত্রী পরিবহণ কমে এসেছে, তার পরিপ্রেক্ষিতে আমাদের বিশালাকার কর্মিবহর টিকিয়ে রাখা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

ইউনাইটেড এয়ারলাইনস আরও জানায়, দুঃখজনক হলো, কবে পরিস্থিতি মহামারিপূর্ব স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে এবং ফ্লাইটের চাহিদা চাঙ্গা হবে, তা জানি না। অন্তত কোভিড-১৯-এর টিকা কিংবা তা নিরাময়ের উপায় না বের হলে কিছুই বলা যাচ্ছে না।

গত সপ্তাহে আমেরিকান এয়ারলাইনস জানায়, তারা তাদের ১৯ হাজার কর্মীকে সাময়িক ছাঁটাই করবে যদি কেন্দ্র সরকারের প্যাকেজ পাস না হয়। ডেল্টা এয়ারলাইনসও ইঙ্গিত দেয়, তারা তাদের ১ হাজার ৯০০ পাইলটকে সাময়িক ছুটিতে পাঠাতে পারে।

গত মার্চে ট্রাম্প প্রশাসনের ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ থেকে ২ হাজার ৫০০ কোটি ডলার সহায়তা পেয়েছিল সবগুলো প্রধান মার্কিন উড়োজাহাজ সংস্থা। সরকারি ওই সহায়তায় সেপ্টেম্বর নাগাদ কর্মী ছাঁটাই ঠেকিয়ে রেখেছিল তারা।

কিন্তু ক্যাপিটাল হিলে আরেকটি সহায়তা প্যাকেজ পাস না হলে অক্টোবরের পর থেকে বড় আকারের কর্মী ছাঁটাই বা সাময়িক ছাঁটাইয়ে যেতে বাধ্য হবে মার্কিন উড়োজাহাজ সংস্থাগুলো।

সমালোচকরা অবশ্য আকাশসেবা শিল্পকে বড় আকারের আর্থিক সহায়তার সমালোচনা করে আসছেন। তারা বলছেন, আর্থিক ওই সহায়তার ফলে প্রতিষ্ঠানগুলোয় অতিপ্রয়োজনীয় পুনর্গঠনমূলক তৎপরতা বিঘ্নিত হচ্ছে। নতুন সহায়তা প্যাকেজের আকার কেমন হবে, এ নিয়ে তিক্ত বিরোধিতার মধ্যে রয়েছে হোয়াইট হাউস ও ডেমোক্রেটিক পার্টির নেতারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<111099 and publish = 1 order by id desc limit 3' at line 1