বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সূচকের উত্থান কমেছে লেনদেন

যাযাদি রিপোর্ট
  ২৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

শেয়ারবাজার কয়েকদিন ধরেই সূচক ও লেনদেনের মিশ্র উত্থান-পতনে মধ্য দিয়ে পার করছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

গত কয়েক কার্যদিবসের মতো এ দিনও লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে এবং শুরুতে সূচকের বড় উত্থান হয়। তবে শেষ দিকে এসে বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এরপরও সূচকের উত্থান অব্যাহত থাকে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে এক হাজার ৭১২ পয়েন্টে উঠে এসেছে। অর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ১৩১ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৫৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৫১টি এবং ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৫৪ কোটি ৯৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৫১ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৪০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৮৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সিটি ব্যাংক।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ব্র্যাক ব্যাংক, এশিয়া ইনসু্যরেন্স, সন্ধানী লাইফ ইনসু্যরেন্স, বিডি ফাইন্যান্স, ইস্টার্ন ইনসু্যরেন্স, নিটল ইনসু্যরেন্স এবং ইস্টল্যান্ড ইনসু্যরেন্স। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১১২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ১০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৪টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<113598 and publish = 1 order by id desc limit 3' at line 1