শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ ১৫ কার্তিক ১৪২৭

মার্জিন ঋণের নতুন নির্দেশনা

মার্জিন ঋণের নতুন নির্দেশনা

মার্জিন ঋণের বিষয়ে নতুন নির্দেশনা জারির মাত্র সাত দিনের মাথায় এ-সংক্রান্ত নির্দেশনায় পরিবর্তন এনেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত ২১ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্সের সঙ্গে সামঞ্জস্য করে মার্জিন ঋণের নতুন নির্দেশনা জারি করে বিএসইসি। সোমবার সেই নির্দেশনায় পরিবর্তন আনা হয়েছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪০০১-৭০০০ পয়েন্টের মধ্যে থাকলে ১:০.৫০ হারে এবং ৭০০০-এর ওপরে সূচকের ক্ষেত্রে ১:০.২৫ হারে মার্জিন ঋণ দেয়া যাবে। আর সূচক চার হাজার পয়েন্টের নিচে থাকলে মার্জিন ঋণের অনুপাত হবে ১:০.৭৫। এই নির্দেশনা আগামী বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

এর গত ২১ সেপ্টেম্বর সূচকের সঙ্গে সমন্বয় করে জারি করা বিএসইসির মার্জিন ঋণের নির্দেশনায় বলা হয়, ডিএসইএক্স সূচক চার হাজারের নিচে থাকাকালীন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক গ্রাহকদের সর্বোচ্চ ১:১ হারে মার্জিন ঋণ দিতে পারবে।

এছাড়া ৪০০১-৫০০০ পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:০.৭৫ হারে, ৫০০১-৬০০০ পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:০.৫০ হারে এবং ৬০০০-এর ওপরে সূচকের ক্ষেত্রে ১:০.২৫ হারে মার্জিন ঋণ দেয়ার সুযোগ দেয়া হয়। যা আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হওয়ার কথা ছিল।

বর্তমানে মার্জিন ঋণ প্রদানের সর্বোচ্চ হার ১:০.৫০ এবং সবক্ষেত্রে এই হার একই। অর্থাৎ গ্রাহকের নিজস্ব এক টাকার বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ৫০ পয়সা মার্জিন ঋণ দেয়া যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd

close

উপরে