শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ ১৫ কার্তিক ১৪২৭

ইউরোপে গাড়ি বিক্রি বেড়েছে

ইউরোপে গাড়ি বিক্রি বেড়েছে

করোনাভাইরাস মহামারিতে ডুবতে বসা অর্থনীতি মাথা তুলে দাঁড়াতে শুরু করেছে। সরকারি ভর্তুকির ওপর ভর করে ব্যবসাপ্রতিষ্ঠানগুলো ফিরে আসার লড়াই করছে। এমন সময়ে গাড়ি বিক্রিতে বিস্ময়কর প্রবৃদ্ধি দেখেছে ইউরোপ। গতকাল ইউরোপীয় অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, সেপ্টেম্বরে ইউরোপে নতুন গাড়ির নিবন্ধন ১ দশমিক ১ শতাংশ বেড়েছে। খবর বস্নুমবার্গ

ইউরোপের প্রধান দুটি দেশ ইতালি ও জার্মানিতে বৈদু্যতিক গাড়ি কিনতে সহায়তা প্যাকেজ দেওয়ায় গাড়ি বিক্রি বেড়েছে। মার্সিডিজ-বেঞ্জ গাড়ির নির্মাতা প্রতিষ্ঠান ডেইমলার বৃহস্পতিবার তৃতীয় প্রান্তিকের আয় বিবরণী প্রকাশ করেছে। এতে দেখা গেছে, কোম্পানিটি আবার আয়ের ধারায় ফিরেছে। বছরের বাকি সময় নিয়েও তারা আশাবাদ ব্যক্ত করেছে।

ট্রাক নির্মাতা ভলভো গ্রম্নপও ব্যয়সংকোচন ও লকডাউন-পরবর্তী পুনরুদ্ধারের পর বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে বেশি মুনাফার কথা জানিয়েছে।

যদিও এই ধারা বজায় রাখা চ্যালেঞ্জ হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। যুক্তরাজ্য, জার্মানি, ইতালি ও ফ্রান্স নতুন করে করোনা সংক্রমণ মোকাবিলায় লড়াই করছে। এ বছরের শুরুর দিকে সারা বিশ্বে ব্যাপক পরিসরে লকডাউন আরোপের কারণে গাড়ি বিক্রি তলানিতে গিয়ে ঠেকেছিল। এবার নীতিনির্ধারকরা চেষ্টা করছেন, সে ধরনের কঠোর লকডাউন আরোপ না করেই কীভাবে সংক্রমণ নিয়ন্ত্রণ করা যায়, যেন আগেরবারের মতো ব্যবসা-বাণিজ্যের ক্ষতি না হয়।

বস্নুমবার্গে ইন্টেলিজেন্স বিশ্লেষক মাইকেল ডিনের আশঙ্কা, চলতি বছর বার্ষিক গাড়ি বিক্রি কমপক্ষে ২০ শতাংশ কমবে। নতুন সংক্রমণ প্রতিরোধে ফের কঠোর লকডাউন দেওয়া হলে বিক্রয় পরিস্থিতি আরও খারাপ হওয়ার ঝুঁকি দেখছেন তিনি।

সেপ্টেম্বর পর্যন্ত এক বছরে ইউরোপে গাড়ি বিক্রি ২৯ শতাংশ কম হয়েছে। সেপ্টেম্বরে চলতি বছর প্রথমবারের মতো জার্মানির গাড়িবাজার চাঙা হয়েছিল। ব্যাটারিচালিত যানবাহনে ভর্তুকি দেওয়ায় পস্নাগ-ইন হাইব্রিড ও ব্যাটারি-ইলেকট্রিক মডেলের গাড়ির বিক্রি চারগুণ বেড়েছে। দেশটিতে সার্বিকভাবে গাড়ি বিক্রি ৮ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এদিকে বৈদু্যতিক গাড়িতে প্রণোদনা দেওয়ার পরও স্পেনে গাড়িগুলোর বিক্রি ১৩ শতাংশ কমেছে। ইউরোপ ও বিশ্বজুড়ে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি করে ভক্সওয়াগন। গত আগস্টে পশ্চিম ইউরোপে তাদের গাড়ি বিক্রি কমেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd

close

উপরে