মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

স্বর্ণ মজুত করছেন ভারতীয় ব্যবসায়ীরা

যাযাদি ডেস্ক
  ২৫ অক্টোবর ২০২০, ০০:০০

আসন্ন দুর্গাপূজার বিজয়া দশমী উৎসব সামনে রেখে স্বর্ণের মজুত বাড়িয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। কেননা ঐতিহ্যগতভাবেই এ উৎসবে স্বর্ণের চাহিদা তুঙ্গে পৌঁছে। এ কারণেই মূল্যবান ধাতুটি মজুতের দিকে ঝোঁক ব্যবসায়ীদের। অন্যদিকে শীর্ষ ভোক্তা দেশ চীনে 'গোল্ডেন উইক' স্বর্ণের বাজারে অতটা বড় প্রভাব ফেলেনি। ফলে এটাও বাড়তি সুবিধা দিয়েছে ভারতীয় স্বর্ণ ব্যবসায়ীদের। খবর ইকোনমিক টাইমস।

ভারতে অক্টোবরের বিজয়া দশমী ও দিওয়ালি এবং নভেম্বরের ধনতেরাসের মতো উৎসবে স্বর্ণের চাহিদা বেশি থাকে। কেননা এটিকে উৎসবের অবিচ্ছেদ্য একটি অংশ মনে করা হয়।

মুম্বাইয়ের স্বর্ণ ব্যবসায়ী রিদ্ধিসিদ্ধি বুলিয়ানসের পরিচালক মুকেশ কোঠারি মনে করেন, উৎসবের সময় খুচরা বিক্রি বাড়বে। এ আশায় ব্যবসায়ীদের দিক থেকে স্বর্ণ মজুতের চাহিদা ধীরে ধীরে বাড়ছে।

এদিকে স্থানীয় সরকারি দামের ওপর আউন্সপ্রতি ১ ডলার প্রিমিয়াম ধার্য করেছেন ব্যবসায়ীরা। এর সঙ্গে অন্তর্ভুক্ত থাকছে ১২ দশমিক ৫ শতাংশ আমদানি কর ও ৩ শতাংশ বিক্রয় কর, যেখানে গত সপ্তাহে প্রিমিয়াম ছিল ২ ডলার।

গত শুক্রবার স্থানীয় গোল্ড ফিউচারসে ১০ গ্রাম স্বর্ণের দর ছিল ৫০ হাজার ৭৫০ রুপি। সেপ্টেম্বরে আমদানিতে পতন ঘটার কারণে সরবরাহও সীমিত ছিল। এটা ব্যবসায়ীদের প্রিমিয়াম ধার্য করার সুযোগ করে দিয়েছে বলে জানান মুম্বাইভিত্তিক এক ব্যবসায়ী।

বৈশ্বিক বেঞ্চমার্ক স্পটে স্বর্ণের দামের তুলনায় চীনে আউন্সপ্রতি ৩০-৩৫ ডলার ছাড় চলছে, যা জুলাইয়ের পর সেখানে সবচেয়ে কম। এক সপ্তাহের ছুটিতে খুচরা বিক্রি কিছুটা বাড়লেও সেখানে এখনো চাহিদা বেশ কম। এমএসকের চীনের আঞ্চলিক পরিচালক বার্নার্ড সিন বলেন, সরবরাহ করার মতো পর্যাপ্ত স্বর্ণ তাদের আছে এবং এ মুহূর্তে সেখানে এ নিয়ে কোনো তাড়াহুড়ো নেই। তিনি আরও যোগ করেন, চাইনিজ নতুন বছর সামনে রেখে আবার সেখানে স্বর্ণের চাহিদা কিংবা দাম বাড়তে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<116401 and publish = 1 order by id desc limit 3' at line 1