শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

লভ্যাংশ পাঠিয়েছে ন্যাশনাল ফিড

যাযাদি রিপোর্ট
  ১৭ জানুয়ারি ২০২১, ০০:০০

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য অনুমোদিত ৮ শতাংশ স্টক লভ্যাংশ সংশ্লিষ্ট শেয়ার হোল্ডারদের বিও অ্যাকাউন্টে জমা করা হয়েছে। এছাড়া আলোচ্য হিসাব বছরের জন্য অনুমোদিত ২ শতাংশ নগদ লভ্যাংশ (উদ্যোক্তারা বাদে) ও ভগ্নাংশ বোনাস শেয়ারের অর্থ বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে শেয়ার হোল্ডারদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হয়েছে।

সমাপ্ত হিসাব বছরে ন্যাশনাল ফিডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৫ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১২ টাকা ৭৬ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১২ টাকা ৭১ পয়সা।

এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ন্যাশনাল ফিডের এনএভিপিএস হয়েছে ২৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৩ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩ টাকা ১৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১২ টাকা ৭৬ পয়সা।

সম্প্রতি ঝেনব্যাং ফার্মস (বাংলাদেশ) কোম্পানি লিমিটেডের জন্য পোলট্রি ফিড, ফিশ ফিড ও ক্যাটল ফিড উৎপাদনের লক্ষ্যে কোম্পানিটির সঙ্গে একটি চুক্তি করেছে ন্যাশনাল ফিড। চুক্তি অনুযায়ী, ঝেনব্যাংয়ের কাছে কিলোগ্রাম ভিত্তিতে এসব প্রাণিখাদ্য সরবরাহ করবে ন্যাশনাল ফিড। প্রতি বছর মোট উৎপাদনের পরিমাণ হবে ৩ হাজার ৬০০ টন। চুক্তিতে অ্যাডভান্স ধরা হয়েছে ৩০ লাখ টাকা। আর চুক্তির মেয়াদ এক বছর, যা প্রতি বছর নবায়ন করা যাবে।

২০১৯ হিসাব বছরের জন্য শেয়ার হোল্ডারদের ১ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল ন্যাশনাল ফিড। ২০১৮ হিসাব বছরে ৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ার হোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার ন্যাশনাল ফিডের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ২০ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৭ টাকা ৩০ পয়সা ও ২৫ টাকা।

২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল ফিডের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৯২ কোটি ৪৩ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের ৩০ দশমিক ৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক শেয়ার হোল্ডারদের কাছে ২৯ দশমিক ৬৫ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩৯ দশমিক ৯৫ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১২১ দশমিক ১৮, সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী যা ১৯ দশমিক শূন্য ৭।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে