শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভ্যাকসিনের জন্য ব্যাংক কর্মীদের তালিকা তৈরির নির্দেশ

যাযাদি রিপোর্ট
  ২৩ জানুয়ারি ২০২১, ০০:০০

দেশের তফসিলিভুক্ত ব্যাংকগুলোয় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে তালিকা তৈরির নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে তফসিলিভুক্ত ব্যাংক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় খুব দ্রম্নত সময়ের মধ্যে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু করতে যাচ্ছে সরকার। ইতোমধ্যে ভারত সরকারের দেওয়া উপহারের প্রায় ১৮ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে। এ ছাড়া সপ্তাহখানেকের মধ্যে সেরাম ইনস্টিটিউট থেকে কেনা ভ্যাকসিনের প্রথম চালান দেশে আসার কথা রয়েছে। এ অবস্থায় অগ্রাধিকার ভিত্তিতে সম্মুখসারিতে কর্মরতদের মধ্যে এসব টিকা প্রয়োগ করতে চায় সরকার। এ লক্ষ্যে তালিকা তৈরির প্রস্তুতি নেওয়া হচ্ছে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মাধ্যমে এসব তালিকা তৈরির কাজ চলছে। এরই অংশ হিসেবে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে নির্দেশনা পেয়ে এ তালিকা তৈরির সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

মহাব্যবস্থাপক মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, সরকার কভিড-১৯ মহামারি মোকাবিলায় জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকল্পে ভ্যাকসিন ক্রয়ের উদ্যোগ গ্রহণ করেছে। পর্যায়ক্রমে কোভিড ভ্যাকসিন সংগ্রহ করে উদ্দিষ্ট জনগণকে টিকার আওতায় আনা হবে মর্মে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে সরকার কর্তৃক প্রস্তুতকৃত অগ্রাধিকারভুক্ত প্রতিষ্ঠানের উদ্দিষ্ট জনগোষ্ঠীর তালিকায় ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। টিকা প্রাপ্তির লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক ২১ জানুয়ারি বিকাল ৩টার মধ্যে উদ্দিষ্ট জনগোষ্ঠীর তালিকা প্রেরণ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

প্রতিষ্ঠানের নাম উলেস্নখ করে কর্মকর্তা-কর্মচারীদের নাম ও জাতীয় পরিচয় পত্রের নম্বরসহ এ তালিকা তৈরি করে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় জরুরি ভিত্তিতে ইমেইলের মাধ্যমে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে