মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
ওটেগো বিশ্ববিদ্যালয়ের গবেষণা

ধূমপানের আসক্তি কাটাতে ভেপিংয়ে ঝুঁকছেন তরুণরা

যাযাদি রিপোর্ট
  ২৬ জানুয়ারি ২০২১, ০০:০০

ধূমপানে আসক্তি কমাতে ভেপিং সহায়তা নেওয়ার হার ক্রমেই বাড়ছে। বিশেষ করে তরুণদের মাঝে ভেপিংয়ের সাহায্য নিয়ে ধূমপান ছাড়ার হার আশাব্যঞ্জক।

নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনের ওটেগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় ভেপিংয়ের সহায়তা নিয়ে ধূমপান ছাড়ার এই চিত্র দেখা গেছে। ২০১৬ থেকে ২০১৮ সালের পর্যন্ত এই গবেষণা চালিয়ে দেখা গেছে, ধূমপায়ী এবং যারা ধূমপান ছেড়েছেনে তাদের মাঝে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে, পাশাপাশি তারা আসক্তি কাটাতে ক্রমেই ভেপিংয়ে ঝুঁকছেন এবং কার্যকর ফল পাচ্ছেন।

প্রধান গবেষক বিশ্ববিদ্যালয়টির জনস্বাস্খ্য বিভাগের অধ্যাপক রিচার্ড এডওয়ার্ড বলেন, ১৮ থেকে ২৪ বছরের তরুণ এবং যারা সম্প্রতি ধূমপান ছেড়েছেন তাদের মাঝে ভেপিং ব্যবহারের হার বেশি। গবেষণার অংশ হিসেবে ২০১৬ এবং ২০১৭ সালে এক হাজার ১৫৫ এবং ২০১৮ সালে এক হাজার ২০ জনের ওপর জরিপ চালানো হয়। নিউজিল্যান্ড স্বাস্থ্য জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের মধ্য থেকেই এই জরিপের অংশগ্রহণকারীদের নির্বাচন করা হয়েছিল। তাদের ধূমপান নিয়ে সচেতনতা, ভেপিং ব্যবহারের কারণ এবং ভেপিং সম্পর্কে তাদের ধারণার নিয়ে প্রশ্ন করা হয়।

হেলথ রিসার্চ কাউন্সিলের অর্থায়নে পরিচালিত এই গবেষণায় দেখা গেছে, ভেপিং নিয়ে ব্যবহারকারীদের ব্যাপক সচেতনতা রয়েছে। ৯৮ শতাংশ উত্তরদাতা জনিয়েছে তারা ভেপিং বিষয়ে অবগত। ৭২ শতাংশ উত্তরদাতা ইতিমধ্যে ভেপিং ব্যবহার করছেন।

অধ্যাপক এডওয়ার্ড জানান, সম্প্রতি ধূমপান ছেড়েছেন এমন ব্যক্তিদের মাঝে ভেপিং ব্যবহারে হার সর্বোচ্চ ২৩ ভাগ। জরিপে অংশ নেওয়া ৭৮ উত্তরদাতা বলেছেন, যারা ধূমপান ছাড়ার উপায় হিসেবে ভেপিং সহায়তা নিয়েছেন আর ৮১ শতাংশ ধূমপান কমাতে ভেপিং করেন।

২০২৫ সালের মধ্যে নিউজিল্যান্ডকে ধূমপানমুক্ত করার উদ্যোগে গুরুত্বপূণ ভূমিকা রাখছে ভেপিং বলে মনে করেন এডওয়ার্ড। তবে ভেপিং নিয়ে আগ্রহ কেবল ১৮ থেকে ২৪ বছরের তরুণদের সীমাবদ্ধ না রেখে অন্য বয়সের লোকদেরও এতে আগ্রহী করাটাকে বড় চ্যালেঞ্জ মনে করছেন এই গবেষক। এডওয়ার্ড বলেন, গবেষণায় তারা দেখেছেন, ৩৯ শতাংশ উত্তরদাতার এখনো ধারণা ভেপিং প্রচলিত ধূমপানের চেয়েও ক্ষতিকর। তাদের ভ্রান্ত ধারণা দূর করা এখনো বড় চ্যালেঞ্জ মনে করেন তিনি। এডওয়ার্ড বলেন, এই ধারণা দূর করার জন্য প্রয়োজন জনসচেতনতামূলক কার্যকম। গবেষণায় বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে নিউজিল্যান্ডকে ধূমপানমুক্ত করতে ভূমিকা রাখতে পারে ভেপিং। তবে এ সংক্রান্ত ভ্রান্ত ধারণা দূর করা না হলে লক্ষ্য অর্জন কঠিন হয়ে পড়তে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে