বিশ্বজুড়ে নূ্যনতম করহার নিয়ে বিশ্বব্যাংকের উদ্বেগ

বিশ্বজুড়ে নূ্যনতম করহার নিয়ে বিশ্বব্যাংকের উদ্বেগ

বিশ্বজুড়ে প্রতিষ্ঠানগুলোর জন্য যে নূ্যনতম করহার নির্ধারণ করা হচ্ছে, তার মাত্রা অনেক বেশি জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বব্যাংক। বৈশ্বিক ঋণদানকারী প্রতিষ্ঠানটির প্রধান ডেভিড ম্যালপাস জানান, তিনি এমন কোনো নতুন নিয়ম দেখতে চান না, যা দরিদ্র দেশগুলোয় বিনিয়োগ আকর্ষণের বিষয়টিকে বাধা দেয়।

অন্যদিকে মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেন, সংস্থাগুলোর ওপর বৈশ্বিক নূ্যনতম কর নির্ধারণের প্রয়োজন আছে। সব দেশের নূ্যনতম করহার ২১ শতাংশ করার বিষয়ে জোর দেন তিনি। যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নূ্যনতম এ করহার ২৮ শতাংশ করতে চান। ইয়েলেন মনে করেন, বৈশ্বিক একটি নূ্যনতম করহার নির্ধারণ হলে তা যুক্তরাষ্ট্রের জন্য প্রতিযোগিতামূলক হবে।

তবে জ্যানেট ইয়েলেনের এই ২১ শতাংশ হার নির্ধারণকে অনেক বেশি বলে মনে করেন বিশ্বব্যাংকের প্রধান। আয়ারল্যান্ডের মতো কিছু দেশও যুক্তরাষ্ট্রের এ প্রস্তাবে নেতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে। যুক্তরাজ্যও ২০২৩ সালে সংস্থাগুলোর কর ১৯ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করতে চায়। নতুন করহার কার্যকর হলে তা হবে ১৯৭০ সালের পর প্রথম বৃদ্ধি।

এর আগে অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) নূ্যনতম করপোরেট করহার ১২ দশমিক ৫ শতাংশ করতে চেয়েছিল। ইউরোপীয় কমিশন বলেছে, তারা নূ্যনতম করহার নির্ধারণের বিষয়টিকে সমর্থন করে। তবে কত শতাংশ হারকে মানদন্ড হিসেবে ধরা যেতে পারে, সে বিষয়ে তারা কিছু বলেনি। ট্যাক্স ফাউন্ডেশন বলছে, বিশ্বব্যাপী গড় করপোরেট করহার ২৪ শতাংশ। ইউরোপে সর্বনিম্ন হার ২০ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে