শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাজারে ফের বীমার দাপটে বাড়ল লেনদেন

যাযাদি রিপোর্ট
  ১৬ জুন ২০২১, ০০:০০

কয়েকদিন দরপতনের পর আবার দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বীমা খাতের কোম্পানিগুলো। এতে বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের পরও মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

এদিন লেনদেনের শুরুতেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের সময় আধ ঘণ্টা পর হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে।

অবশ্য, এর মধ্যেও ব্যতিক্রম থাকে বীমা কোম্পানিগুলো। লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত দাম বাড়ার ধারা ধরে রাখে বেশিরভাগ বীমা কোম্পানি। ফলে দিনের লেনদেন শেষে বীমা খাতের ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০টির। আর সব খাত মিলে এদিন ডিএসইতে ১৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৫টির। আর ২৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় আট পয়েন্ট বেড়ে ছয় হাজার ২২ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক তিন পয়েন্ট বেড়ে দুই হাজার ১৭৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্‌ সূচক দশমিক ৫২ পয়েন্ট কমে এক হাজার ২৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৩২ কোটি ৫৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৭৪০ কোটি ১৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৯২ কোটি ৪২ লাখ টাকা।

টাকার অঙ্কের ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৯৬ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা পাইওনিয়ার ইন্সু্যরেন্সের ৬৩ কোটি ৩২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৩ কোটি সাত লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল পলিমার।

এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- প্রগতী ইন্সু্যরেন্স, লুব-রেফ বাংলাদেশ, গ্রিন ডেল্টা ইন্সু্যরেন্স, এনার্জি প্যাক পাওয়ার, মীর আক্তার, নর্দান ইসলামী ইন্সু্যরেন্স এবং ফরচুন সুজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে এক পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৯০ কোটি ৭৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৮টির দাম বেড়েছে। বিপরীতে ১৬৭টির দাম কমেছে এবং ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে