সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঈদের পর প্রথম কার্যদিবস রোববার ব্যাংকে ভর করে দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখিতার দেখা মিললেও, একদিনের ব্যবধানে সোমবার সূচকের পতন হয়েছে শেয়ারবাজারের লেনদেন। ফলে দিনের লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। অবশ্য সূচকের এই পতনের মধ্যে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন তালিকাভুক্ত ৩১ ব্যাংকের মধ্যে মাত্র ৬টির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬টির। আর ৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

বীমা খাতের ৫১ কোম্পানির মধ্যে ১৫টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৪টির এবং দাম অপরিবর্তিত একটির। বাকি একটি লেনদেন হয়নি। আর বস্ত্র খাতের ৫৮ কোম্পানির মধ্যে ১৫টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৬টির এবং দাম অপরিবর্তিত ৭টির। অপরদিকে ওষুধ খাতের তালিকাভুক্ত ৩১ প্রতিষ্ঠানের মধ্যে ২২টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮টির। বাকি একটির শেয়ার লেনদেন হয়নি। অবশ্য অধিকাংশ ওষুধ কোম্পানির শেয়ার দাম বাড়ার পরও সব খাত মিলে বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। দিনের লেনদেন শেষে সব খাত মিলে ডিএসইতে ১১১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২২৯টির। আর ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ৬ হাজার ৪০৪ পয়েন্টে নেমে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে