পুঁজিবাজারে তিন বছরে ৪ শতাংশ শেয়ার ছাড়তে চায় ওয়ালটন

পুঁজিবাজারে তিন বছরে ৪ শতাংশ শেয়ার ছাড়তে চায় ওয়ালটন

শেয়ার অফ লোড করে প্রাপ্ত অর্থ দিয়ে নতুন শিল্পে বিনিয়োগের পরিকল্পনা করছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। নতুন পরিকল্পনা অনুসারে কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকরা প্রয়োজনে এক বছরের পরিবর্তে দুই ধাপে ২ কোটি ৭৩ লাখ ৫৪ হাজার ৪২৯টি শেয়ার অফ লোড করতে চায়।

প্রথম ধাপে আগামী তিন বছরের মধ্যে ৪ দশমিক ৩ শতাংশ অর্থাৎ এক কোটি ২০ লাখ ৮৯ হাজার ৫৯৪টি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করতে চায়। তিন বছরের মধ্যে বাজারে ওয়ালটনের লেনদেনযোগ্য শেয়ার হবে পাঁচ শতাংশ। এরপরও যদি প্রয়োজন হয় তবে বিএসইসির সঙ্গে আলোচনার ভিত্তিতে আরও পাঁচ শতাংশ শেয়ার ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার প্রস্তাব দিয়েছে কোম্পানটি।

বুধবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে এই প্রস্তাব করেছে ওয়ালটনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)।

গত রোববার ওয়ালটনসহ তিনটি প্রতিষ্ঠানকে আগামী এক বছরের মধ্যে বাজারে নূ্যনতম ১০ শতাংশ ফ্রি ফ্লোট শেয়ার থাকার বিষয়টি নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হয়। বর্তমানে বাজারে দশমিক ৯৭ শতাংশ শেয়ার রয়েছে ওয়ালটনের। প্রতিষ্ঠানটিকে আরও ৯ দশমিক ৩ শতাংশ শেয়ার পুঁজিবাজারে ছাড়তে হবে।

এ খবর বাজারে ছড়িয়ে পড়ায় ওয়ালটনের শেয়ারের দাম কমতে শুরু করে। দুই দিনের প্রায় পৌনে ২শ টাকা দাম কমে শেয়ারটির। এই অবস্থায় ওয়ালটনের এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোলাম মুর্শেদ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে আলোচনার প্রধান বিষয় ছিল বিনিয়োগকারীদের স্বার্থরক্ষা করে নতুন শেয়ার ছাড়ার বিষয়ে ঐকমত্যে পৌঁছানো।

এ বিষয়ে ওয়ালটন এমডি ও সিইও গোলাম মুর্শেদ বলেন, নিয়ম-নীতি মেনেই ব্যবসাসহ সামগ্রিক কার্যক্রম পরিচালনা করছে ওয়ালটন। তাই সাধারণ বিনিয়োগকারী ও দেশের সামগ্রিক উন্নয়নের স্বার্থে বিএসইসি চেয়ারম্যানের সঙ্গে আমরা দেখা করি। পুঁজিবাজারের উন্নয়নের স্বার্থে পরবর্তী তিন বছরের মধ্যে বাজারে পাঁচ শতাংশ শেয়ারে উন্নীত করতে বিএসইসির কাছে ওয়ালটনের উদ্যোক্তা-পরিচালকদের আবেদন ছিল। বিএসইসির চেয়ারম্যান পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার অভিভাবক। পুঁজিবাজারের সামগ্রিক স্বার্থে তিনি ওয়ালটনের উদ্যোক্তা-পরিচালকদের আবেদন বিবেচনা করার বিষয়ে আশ্বস্ত করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে