বড় পতনে শেয়ার বাজারের সপ্তাহ শুরু

বড় পতনে শেয়ার বাজারের সপ্তাহ শুরু

আবারও বড় পতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৭০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১৪২ পয়েন্ট।

এর ফলে গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উত্থানের পর রোববার পুঁজিবাজারে বড় দরপতন হয়। এই দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে আবারও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর আগে টানা সাতদিন দরপতন হয়েছিল পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসইর তথ্য অনুযায়ী, রোববার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। তবে সূচক বৃদ্ধির এই ধারা অব্যাহত ছিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত। মাত্র এক ঘণ্টা পর শুরু হয় শেয়ার বিক্রি চাপ। এতে শুরু হওয়া পতন অব্যাহত ছিল দিনের লেনদেনের শেষ পর্যন্ত।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫টি প্রতিষ্ঠানের ২৮ কোটি ৭০ লাখ ৫০ হাজার ৪০৯টি শেয়ার হাত বদল হয়েছে। লেনদেন হওয়া ৩৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে ২৯২টির শেয়ারের দাম কমেছে, বেড়েছে ৫৭টির। আর অপরিবর্তিত ছিল ২৬টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭০ দশমিক ৫২ পয়েন্ট কমে ৭ হাজার ৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০ দশমিক ৩৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দুই হাজার ৬৯৮ পয়েন্টে অবস্থান করছে।

গতকাল ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৭১ কোটি ৪ লাখ ৬২ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩১০ কোটি ৯৭ লাখ ১০ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪২ পয়েন্ট কমে ২০ হাজার ৫৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১০টির, আর অপরিবর্তিত রয়েছে ২০টির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৭৭১ টাকার শেয়ার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে