শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রতিষ্ঠার ৭১ বছর, উন্নয়নে অগ্রযাত্রায় মোংলা বন্দর

নতুনধারা
  ০২ ডিসেম্বর ২০২১, ০০:০০

'মোংলা বন্দর কর্তৃপক্ষের ৭১তম বন্দর দিবস বুধবার পালন করা হচ্ছে। মোংলা বন্দর বিশ্ব ঐতিহ্যের ধারক সুন্দরবনের পাদদেশে অবস্থিত। এ বন্দর ১৯৫০ সালের ১ ডিসেম্বর প্রতিষ্ঠা লাভ করে। একই বছর ১১ ডিসেম্বর পশুর নদীর জয়মনিরগোলে 'দি সিটি অব লিয়নস' নামক ব্রিটিশ বাণিজ্যিক জাহাজ নোঙ্গরের মাধ্যমে এর কার্যক্রম শুরু হয়। ১৯৮৭ সালের পোর্ট অব চালনা অথরিটি অ্যাক্ট অনুসারে প্রথমে চালনা বন্দর কর্তৃপক্ষ এবং পরে মোংলা পোর্ট অথরিটি নামে প্রতিষ্ঠা লাভ করে।

দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর হিসেবে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তথা বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এ বন্দর ব্যাপক ভূমিকা রেখে চলেছে। ২০০১ থেকে ২০০৮ অর্থবছর পর্যন্ত এ বন্দর নানামুখী প্রতিকূলতার কারণে লোকসানি প্রতিষ্ঠানে পরিণত হয়েছিল। বিগত ২০০৭-০৮ অর্থবছরের ফেব্রম্নয়ারিতে ৭টি জাহাজ ও সম্পূর্ণ অর্থবছরে ৯৫টি জাহাজ আগমন করে এবং ২০০৪-০৫ অর্থবছরে বন্দর ১১ কোটি টাকা লোকসান করে।

২০০৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগ রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করার পর থেকে মোংলা বন্দর উন্নয়নের জন্য সরকার অগ্রাধিকার ও বিশেষ গুরুত্ব প্রদান করে এবং বন্দরের উন্নয়ন ও আধুনিকায়নে কাজ শুরু করে। ফলে ক্রমান্বয়ে মোংলা বন্দর গতিশীল হতে থাকে, যার কারণে প্রতি বছর বিদেশি জাহাজ আগমনের রেকর্ড সৃষ্টি হচ্ছে।

প্রতি বছরের মতো দিবসটি পালন উপলক্ষে বন্দর ভবনসহ মোংলা ও খুলনার বন্দর এলাকায় আলোকসজ্জা করা হয়। রাত ১২টা ১ মিনিটে বন্দরে অবস্থানরত দেশি, বিদেশি সব জাহাজে একযোগ হুঁইসেল বাজানো হয়। বন্দরের অগ্রগতি কামনা করে মোংলা বন্দরের সব মসজিদে দোয়া-মাহফিল করা হয়। সকাল ১০টায় কবুতর ও বেলুন উড়িয়ে বন্দরের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভ উদ্বোধন শেষে বর্ণাঢ্যর্ যালি অনুষ্ঠিত হয়।

এরপর অনুষ্ঠানের প্রধান অতিথি নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্‌ উদ্দিন চৌধুরী কেক কেটে দিবসের শুভ উদযাপন শুরু করেন। শুরুতেই এ বন্দরের ওপর নির্মিত উন্নয়নমূলক ডকুমেন্টারি প্রদর্শন করেন। পবিত্র কোরআন তেলাওয়াত, গিতা ও বাইবেল পাঠ শেষে আলোচনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সভাপতি রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। সভাপতি তার বক্তব্যে বলেন, 'এক সময়ের লোকসানি বন্দর বর্তমান প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার সঙ্গে সঙ্গে বেশকিছু প্রকল্প গ্রহণ করেন, যার ফলে মোংলা বন্দর এখন জাহাজ আগমনে নতুন নতুন রেকর্ড সৃষ্টি করছে, বর্তমান প্রধানমন্ত্রীর ঐকান্তিক দূরদর্শিতায় অচিরেই মোংলা বন্দর আন্তর্জাতিক বন্দরে রূপান্তরিত হতে চলছে।' সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে