শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মূল্যস্ফীতির ধাক্কায় যুক্তরাজ্যে বছরে খরচ বাড়ছে ২ লাখ টাকা

ম যাযাদি ডেস্ক
  ০২ ডিসেম্বর ২০২১, ০০:০০

বিশ্বজুড়ে এখন করোনার পাশাপাশি মাথাব্যথার অন্যতম কারণ, মূল্যস্ফীতি। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপসহ দক্ষিণ আমেরিকার অনেক দেশে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে মূল্যস্ফীতি। সম্প্রতি বিবিসির প্যানোরামা অনুষ্ঠানে এক পূর্বাভাসে বলা হয়েছে, মূল্যস্ফীতির যে পরিস্থিতি দাঁড়িয়েছে, তাতে আগামী বছরে যুক্তরাজ্যের একটি সাধারণ পরিবারকে আগের তুলনায় ১৭০০ পাউন্ড বেশি খরচ করতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা ১ লাখ ৯৪ হাজার ৭৮৪ টাকা (প্রতি পাউন্ড ১১৪ টাকা ধরে)। অর্থাৎ মাসে প্রায় ১৬ হাজার ২৩২ টাকা।

সেন্টার ফর ইকনোমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর) পরিচালিত প্যানোরামার বিশ্লেষণে বলা হয়েছে, বড়দিন সামনে রেখে যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতির হার বেড়ে ৪ দশমিক ৬ শতাংশ হবে। এই বৃদ্ধি মূলত জ্বালানির দাম বেশি হওয়ার কারণে হবে।

বিশ্লেষকরা বলছেন, ক্রমবর্ধমান খরচের পুরো পরিমাণ এখনো সুপারমার্কেট গ্রাহকদের কাছ পর্যন্ত পৌঁছায়নি। কারণ, সুপারমার্কেটগুলো এই উৎসবের সময় গ্রাহকের জন্য দাম না বাড়ানোর চেষ্টা করছে। এমনকি নিজের পকেট থেকে অর্থ গুনতে হলেও তারা তা করছে। কারণ, এই সময়ে গ্রাহক হারানোর মতো ঝুঁকি তারা নিতে চাইছে না। ২০২০ সালের ডিসেম্বরের তুলনায় দুই প্রাপ্তবয়স্ক এবং দুই শিশুর একটি সাধারণ পরিবার সপ্তাহে অন্তত ৩৩ দশমিক ৬০ পাউন্ড বেশি ব্যয় করবে। অর্থাৎ, মুদ্রাস্ফীতির কারণে বছরে ১৭০০ পাউন্ড বেশি যোগ হবে তাদের ব্যয়ে। খাদ্য ও পানীয়, পোশাক এবং গৃহস্থালি সামগ্রীসহ সাধারণভাবে কেনা পণ্যের দামের ওপর ভিত্তি করে এই পূর্বাভাস দিয়েছে বিবিসি প্যানোরামা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে