মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

টানা চার দিন পুঁজিবাজারে উত্থান

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০১ জুলাই ২০২২, ০০:০০

২০২১-২২ অর্থবছরের শেষ কর্মদিবস বৃহস্পতিবার সূচকের উত্থানের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারে দাম বাড়ায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক বেড়েছে ৩৭ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। ফলে রোববার দরপতনের পর সোম, মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার টানা চার দিন পুঁজিবাজারে উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বৃহস্পতিবার পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে তিনটির আর অপরিবর্তিত রয়েছে সাতটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে তিনটির আর অপরিবর্তিত রয়েছে সাতটি কোম্পানির শেয়ারের দাম।

এছাড়াও বীমা খাতের ৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ১৭টির আর অপরিবর্তিত রয়েছে তিনটি কোম্পানির শেয়ারের। এই তিন খাতের সঙ্গে দাম বেড়েছে বড় মূলধনি ও দামি কোম্পানির শেয়ারেরও। এতে চাঙাভাবের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, দিনভর সূচকের ওঠানামা শেষে বৃহস্পতিবার ডিএসইতে ৩৮১টি প্রতিষ্ঠানের ২৩ কোটি ৩৬ লাখ ৭০ হাজার ১৬৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৯৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৬ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১ দশমিক ৩৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে দশমিক ৪০ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৯৩৭ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয় ৮০৫ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার টাকার শেয়ার।

বৃহস্পতিবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আনোয়ার গ্যালভানাইজিংয়ের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে, বেক্সিমকো, শাইনপুকুর সিরামিক, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, ওরিয়ন ফার্মা, তিতাস গ্যাস, ফুয়াং ফুড, সোনালী পেপার এবং সালভো কেমিক্যাল লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৬৩ লাখ ৮৭ হাজার টাকা। এর আগের লেনদেন হয়েছিল ২০ কোটি ৩৮ লাখ ৬৯ হাজার টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে