শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

লেনদেনে গতি ও সূচকের ঊর্ধ্বগতি অব্যাহত

যাযাদি রিপোর্ট
  ২৫ জানুয়ারি ২০২৩, ০০:০০

চলতি সপ্তাহেও শেয়ারবাজারের লেনদেনে গতিশীলতা ও সূচকের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। আগের দিনের মতো মঙ্গলবারও দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচকের উত্থান হয়েছে। এছাড়া লেনদেনও বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, দেনদেনের গতিশীলতা বাজারের জন্য একটি ইতিবাচক দিক। এতে বুঝা যাচ্ছে বাজারে তারল্য সরবরাহ বাড়ছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬০৭ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও সিকিউরিটিজ লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫০৯ কোটি ৬৩ লাখ টাকার। এ হিসাবে গতকাল ৯৮ কোটি ৫ লাখ টাকার বা ১৯ শতাংশ লেনদেন বেড়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২৯১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৭২ পয়েন্টে এবং ২২২৭ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭১টির বা ২০.২৯ শতাংশের, শেয়ার দর কমেছে ১০১টির বা ২৮.৮৬ শতাংশের এবং ১৭৮টির বা ৫০.৮৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির ৪৫ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে নেমে আসা জেনেক্স ইনফোসিসের ৩৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ২২ কোটি ২৪ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে নেমেছে আমরা নেটওয়ার্ক।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- বিএসসি, জেনেক্স ইনফোসিস, আমরা নেটওয়ার্ক, জেমিনি সি ফুড, সিপার্ল বিচ, ইস্টার্ন হাউজিং, মেঘনা লাইফ ইন্সু্যরেন্স, ইন্ট্রাকো রিফুয়েলিং, ইউনিক হোটেল ও বসুন্ধরা পেপার।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ইস্টার্ন হাউজিং, সিপার্ল বিচ, পাইওনিয়ার ইন্সু্যরেন্স, ঢাকা ইন্সু্যরেন্স, ইন্ট্রাকো রিফুয়েলিং, ইউনিক হোটেল, বেঙ্গল উইন্ডসোর, এডিএন টেলিকম, জেনেক্স ইনফোসিস ও বিএসসি।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ওরিয়ন ইনফিউশন, এমটিবি, বাটা সুজ, জেমিনি সি ফুড, মালেক স্পিনিং, প্রাইম ব্যাংক, জিল বাংলা সুগার, হামিদ ফেব্রিক্স, অ্যাপেক্স ফুড ও জুট স্পিনার্র্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৫৮ পয়েন্টে। সিএসইতে এদিন ১৮০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৪টির দর বেড়েছে, কমেছে ৪৭টির এবং ৭৯টির দর অপরিবর্তিত রয়েছে। মঙ্গলবার সিএসইতে ১২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এছাড়াও সিএসই-৫০ মূল্যসূচক ৫.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১,৩৩১.২১তে। সিএসই শরিয়াহ ইনডেক্সের মূল্যসূচক ১০.৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১,১৭৪.৪৪ পয়েন্টে। সিএসইএসমেক্স ইনডেক্সের মূল্যসূচক এদিন অপরিবর্তিত ছিল যা হলো ১,৮৬৭.৮০ পয়েন্ট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে