শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আকরিক লোহার দাম আরও কমেছে

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

আন্তর্জাতিক বাজারে আকরিক লোহার দাম আরও কমেছে। বিশ্বের শীর্ষ ইস্পাত উৎপাদক চীন। নতুন চন্দ্রবর্ষের ছুটিতে বর্তমানে দেশটিতে চাহিদা কিছুটা নিম্নমুখী হয়েছে। ফলে শক্ত ধাতুটির মূল্য হ্রাস পেয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে উলেস্নখ করা হয়, চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে আগামী মে মাসের আকরিক লোহার সরবরাহ মূল্য কমেছে শূন্য দশমিক ৪ শতাংশ। প্রতি টনের দাম স্থির হয়েছে ৮৬৭ ইউয়ান বা ১২৯ ডলার ১৭ সেন্টে।

অন্যদিকে সিঙ্গাপুর এক্সচেঞ্জ (এসজিএক্স) বেঞ্চমার্কের আগামী মার্চের চুক্তি মূল্য সামান্য হ্রাস পেয়েছে। টনপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ১২৫ ডলার ৯৫ সেন্টে।

গত নভেম্বরে সমস্যা জর্জরিত সম্পত্তি খাতে সহায়তার আশ্বাস দেয় চীনা সরকার। সেই সঙ্গে করোনা বিধিনিষেধ তুলে নেয় তারা। এতে দেশটির শিল্প-কারখানায় কার্যক্রম গতি পায়। ফলে আকরিক লোহার চাহিদা বাড়ে। তাতে কঠিন ধাতুটির দামও বেড়ে যায়।

শুধু চলতি বছরেই এখন পর্যন্ত লৌহ আকরিকে দর ঊর্ধ্বমুখী হয়েছে ৯ শতাংশ। ক্রেতাদের উদ্দেশে লেখা এক নোটে হুয়াতাই ফিউচার্সের বিশ্লেষকরা বলেন, খরচ জোগান এবং ইতিবাচক প্রত্যাশায় ইস্পাতের মূল্য বাড়ছে। তবে আকরিক লোহার একটু কমেছে। এর চাহিদা আবার যাচাই করা দরকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে