বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পর্দা উঠল বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোর

নতুনধারা
  ২২ নভেম্বর ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

তিন দিনব্যাপী সপ্তম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৯ শুরু হয়েছে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি)। কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন। প্রক্রিয়াজাত কৃষিপণ্যের সর্ববৃহৎ এই মেলা চলবে ২৩ নভেম্বর পর্যন্ত।

মেলা প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকছে। মেলায় প্রদর্শনী ছাড়াও কারিগরি সেশনে থাকবে দেশ-বিদেশের এ খাতে যুক্ত বিশেষজ্ঞদের উপস্থিতি। থাকছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সঙ্গে দেশীয় প্রতিষ্ঠানের বিজনেস ম্যাচিং সেশনের ব্যবস্থা। মেলায় প্রায় ১৫টি দেশের প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) এবং রেইনবো এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড এ মেলার আয়োজন করেছে। এই মেলার সঙ্গে 'নবম অ্যাগ্রো বাংলাদেশ এক্সপপো ২০১৯' এবং 'ষষ্ঠ রাইস অ্যান্ড গ্রেইনটেক এক্সপো ২০১৯' নামে আরও দুটি মেলা অনুষ্ঠিত হচ্ছে।

প্রসেসিং সেক্টরের সঙ্গে যুক্ত, দেশি-বিদেশি এমন বিভিন্ন কোম্পানি মেলায় অংশ নিয়েছে। ইতঃপূর্বে ছয়বার অনুষ্ঠিত এই মেলার আশাতীত সাফল্য, বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণ এবং দর্শনার্থীদের অভূতপূর্ব সাড়া পাওয়ার ফলে এবারের মেলার সাফল্য নিয়েও আশাবাদী আয়োজকরা।

আয়োজকরা জানান, জন্মলগ্ন থেকেই বাপা ফুড প্রসেসিং সেক্টরের উন্নয়নের স্বার্থে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাপার মূল লক্ষ্যই হলো এই সেক্টরের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ে সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়া। বিশ্বায়নের এই যুগে, আগত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা ছাড়া যেকোনো খাতে উন্নয়নের পথ রুদ্ধ। কাজেই বাংলাদেশ যাতে কোনোভাবেই এই খাতে পিছিয়ে না যায়, সে ব্যাপারে বাপা সদা সচেষ্ট। ফুড প্রসেসিং সেক্টর এবং এর সঙ্গে জড়িত সকল প্রতিষ্ঠানের বিকাশ এবং সার্বিক সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন আরও বেগবান করতে বাপা সদা সচেষ্ট।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে মাত্র ১৩ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে বাপা। বর্তমানে বাপার সদস্য সংখ্যা ৩০০, যারা প্রক্রিয়াজাত খাদ্য বিশ্বের ১৪৪টি দেশে রপ্তানি করে চলেছেন। বিগত অর্থবছরে খাদ্য রপ্তানির মাধ্যমে বাপার সদস্যরা ৩৭২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন। এই রপ্তানির পরিমাণ ২০২১ সালের মধ্যে ১ বিলিয়ন ডলারে উন্নীত করতে বাপা বদ্ধপরিকর।

আয়োজকরা বলছেন, যেহেতু এই সেক্টরে বাপা আয়োজিত এটি একমাত্র আন্তর্জাতিক মানের মেলা, সেহেতু মেলার প্রচার এবং প্রসারে বাপা বদ্ধপরিকর। যুগের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের ফুড প্রসেসিং সেক্টরকে আন্তর্জাতিক মানে নিয়ে যেতে এই ধরনের মেলা সক্রিয় ভূমিকা পালন করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<76553 and publish = 1 order by id desc limit 3' at line 1