মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

৬ বছরের সর্বনিম্নে চীনের ইস্পাত রপ্তানি

যাযাদি রিপোর্ট
  ১৮ জানুয়ারি ২০২০, ০০:০০

২০১৫ সালে চীনের ইতিহাসে সবচেয়ে বেশি ইস্পাত রপ্তানি হয়েছিল। এর পর থেকে দেশটির ইস্পাত রপ্তানি খাতে ক্রমে মন্দা ভাব দেখা গেছে। এ ধারাবাহিকতায় বিদায়ী বছরে চীন থেকে শিল্প ধাতুটির রপ্তানি আগের বছরের তুলনায় ৭ শতাংশের বেশি কমেছে। এর মধ্য দিয়ে চীনের ইস্পাত রপ্তানি ৬ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে। চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। নিজস্ব বাজারে ক্রমবর্ধমান চাহিদা চীন থেকে ইস্পাত রপ্তানি কমিয়ে আনছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। খবর এসঅ্যান্ডপি গেস্নাবাল ও রয়টার্স।

চীনা কাস্টমসের তথ্য অনুযায়ী, ২০১৩ সালে চীনা রপ্তানিকারকরা আন্তজাতিক বাজারে সব মিলিয়ে ৬ কোটি ২৬ লাখ ৪০ হাজার টন অপরিশোধিত ইস্পাত রপ্তানি করেছিল। পরের বছর দেশটি থেকে শিল্প ধাতুটির রপ্তানি বেড়ে দাঁড়ায় ৯ কোটি ৩৭ লাখ ৮০ হাজার টনে। প্রবৃদ্ধির ধারাবাহিকতায় ২০১৫ সালে চীন থেকে সব মিলিয়ে ১১ কোটি ২৪ লাখ টন ইস্পাত রপ্তানি হয়েছিল। চীনের ইতিহাসে এটাই ইস্পাত রপ্তানির সর্বোচ্চ রেকর্ড। পরের বছর থেকে চীনা ইস্পাত রপ্তানিতে ধারাবাহিক মন্দা ভাবের সূচনা। ২০১৬ সালে দেশটি থেকে শিল্প ধাতুটির রপ্তানি কমে দাঁড়ায় ১০ কোটি ৮৪ লাখ ৩০ হাজার টনে। পরের বছর তা আরও কমে দাঁড়ায় ৭ কোটি ৫৪ লাখ ৩০ হাজার টন। মন্দা ভাবের ধারাবাহিকতায় ২০১৮ সালে চীন থেকে আন্তর্জাতিক বাজারে ৬ কোটি ৯৩ লাখ ৪০ হাজার টন ইস্পাত রপ্তানি হয়েছে।

আর বিদায়ী বছরে দেশটি থেকে শিল্প ধাতুটির রপ্তানি আরও কমে দাঁড়িয়েছে ৬ কোটি ৪২ লাখ ৯০ হাজার টনে, যা আগের বছরের তুলনায় ৫০ লাখ ৫০ হাজার টন কম। ২০১৩ সালের পর বিদায়ী বছরে চীন থেকে সবচেয়ে কম ইস্পাত রপ্তানি হয়েছে বলে জানিয়েছে দেশটির রাজস্ব দপ্তর। একই সঙ্গে ২০১৫ সালের পর থেকে টানা চার বছর চীনা ইস্পাত রপ্তানিতে মন্দা ভাব বজায় রয়েছে।

এদিকে মাসভিত্তিক হিসাবে, ২০১৯ সালের ডিসেম্বরে চীনা রপ্তানিকারকরা সব মিলিয়ে ৪৬ লাখ ৮০ হাজার টন অপরিশোধিত ইস্পাত রপ্তানি করেছে বলে প্রতিবেদনে জানিয়েছে দেশটির রাজস্ব দপ্তর, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৭ শতাংশ কম। তবে আগের বছরের একই সময়ের তুলনায় কমলেও নভেম্বরের তুলনায় গত ডিসেম্বরে দেশটি থেকে শিল্প ধাতুটির রপ্তানি বেড়েছে ২ দশমিক ৪ শতাংশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84791 and publish = 1 order by id desc limit 3' at line 1