ফলদ বৃক্ষরোপণ সচেতনতায় ৪০০ কিলোমিটারের পদযাত্রা

ফলদ বৃক্ষরোপণ সচেতনতায় ৪০০ কিলোমিটারের পদযাত্রা

ফলদ বৃক্ষরোপণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ৪০০ কিলোমিটার পদযাত্রা ময়মনসিংহ জেলার ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় হতে ফলদ বাংলাদেশ নামের সংগঠনের কর্মীরা ৩য় দিনে শুক্রবার সন্ধ্যায় কটিয়াদীতে এসে পৌঁছান । চতুর্থ দিনে শনিবার সকালে কটিয়াদী থেকে খাগড়াছড়ির উদ্দেশ্যে পদযাত্রা করেন । মহান বিজয় দিবসকে ঘিরে ১৬ ডিসেম্বর সকালে ত্রিশাল টু খাগড়াছড়ি এ যাত্রা শুরু করে 'ফলদ বাংলাদেশ' এর ৮ জন কর্মী। এরা সাবই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখার শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থী।

পায়ে হেঁটে ওই বৃক্ষ পদযাত্রা সফল করতে ইতিপূর্বে টানা দুই মাস প্রতিদিন দৈনিক ২০ কিলোমিটার হেঁটে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করেছে টিমের সদস্যরা। ফলদ বাংলাদেশ এর কর্মীরা পদযাত্রায় বিভিন্ন জেলা ও উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে ফলদ বৃক্ষ রোপন এবং গণসচেতনতা মূলক পথসভা করছেন। শুক্রবার সন্ধার পর ফলদ বাংলাদেশ এর কর্মীরা কটিয়াদী সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে ফলদ বৃক্ষের চারা রোপন করেন। এ সময় উপস্থিত ছিলেন কটিয়াদী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল আলম মাহফুজ, কটিয়াদী রিপোর্টার্স ইউনিটির সভাপতি অধ্যক্ষ ফজলুল হক জোয়ারদার আলমগীর, সমকাল প্রতিনিধি রাহাত সালেহীন, সাংবাদিক মাইনুল হক মেনু, রক্তদান সমিতির সমন্নয়ক বদরুল আলম নাঈম প্রমুখ।

বুধবার সকাল ১০টায় নজরুল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে থেকে শুরু হওয়া ৪০০ কিলোমিটারের ওই ফলদ বৃক্ষ পদযাত্রার উদ্বোধন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এএইচএম মোস্তাফিজুর রহমান। ফলদ বৃক্ষ পদযাত্রায় অংশগ্রহনকারী ৮ সদস্যরা হলেন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক দ্রাবিড় সৈকত, সেকশন অফিসার মাহমুদুল আহসান লিমন, নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের শিক্ষার্থী রাতুল মুন্সি, হুমায়ুন কবির টুটুল, শাহীন আলম, সুজালো চাকমা, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের শিক্ষার্থী নিউটন চাকমা, ফোকলোর বিভাগের শিক্ষার্থী রঞ্জিত কুমার ।

সংগঠনটি ফলের গাছের গুরুত্ব, উপকারিতা এবং পরিবেশ ও বাসস্থানের জন্য ক্ষতিকারক বৃক্ষের প্রভাব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করতে ত্রিশাল থেকে খাগড়াছড়ি পর্যন্ত ৭টি জেলা ও ২৪টি উপজেলাসহ দেড় শতাধিক বাজারে ক্যাম্পেইন করবেন তারা। সংগঠনটি দেশের বিভিন্ন জেলায় পৌনে তিন লাখ ফলদ বৃক্ষ রোপণ করেছে বলে জানান কবি নজরুল বিশ্ববিদ্যালয় শাখার সমন্বয়ক মাহমুদুল আহসান লিমন।

বিজয়ের পঞ্চাশ বছরে দেশে ফলজ বৃক্ষের প্রয়োজনীয়তা ও উপকার সম্পর্কে গনসচেতনতা তৈরি করতে আমরা গত দুমাস ধরে কাজ করছি। সারাদেশে এ আহ্বান ছড়িয়ে দেওয়ার উদ্যেশ্যে আমরা ৪০০ কিলোমিটার পদযাত্রার উদ্যোগ গ্রহণ করেছি। এ লক্ষ্যে আজ বুধবার সকালে নজরুল বিশ্ববিদ্যালয় থেকে পদযাত্রা শুরু করেন।

চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক দ্রাবিড় সৈকত জানান, বিজয়ের ১৬ তারিখের সঙ্গে মিল রেখে ১৬ দিনের কর্মপরিকল্পনা ও ফলের গাছের গুরুত্ব, উপকারিতা এবং পরিবেশ ও বাসস্থানের জন্য ক্ষতিকারক বৃক্ষের প্রভাব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করতেই আমাদের এ আয়োজন। আমরা সারাদেশের মানুষকে ফলদ বৃক্ষের গুরুত্ব উপলব্ধি করার উদ্যেশ্যেই এ পদযাত্রা করেছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে