আপনি যদি মেয়ে হন এবং একা ঘুরতে যেতে চান, তাহলে...

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০২৩, ১২:৪৭

যাযাদি ডেস্ক

বিদেশে একা ঘুরতে যাওয়ার প্রচলন থাকলেও আমাদের দেশে আগে একা কোথাও যাওয়ার নাম শুনলেই আঁতকে উঠত অভিভাবকেরা। একটা সময় পর্যন্ত ঘোরার সংজ্ঞাটা অন্যরকম ছিল। পরিবার বা বন্ধুদের সঙ্গে দলবেঁধে ঘুরতে যাওয়াটাই ছিল প্রচলিত। কিন্তু সময় বদলেছে। নিজের সঙ্গে কিছুটা সময় কাটাতে, নিজেকে চিনতে নতুন প্রজন্ম ইদানীং 'একলা চল' পন্থাই বেছে নিচ্ছে।

কিন্তু মেয়েদের ক্ষেত্রে তা কতটা নিরাপদ, বা একা কোথাও ঘুরতে গেলে কোন কোন বিষয়ে পারদর্শী হওয়া জরুরি— সে সব কিছু আগে থেকে জেনে রাখাই ভালো।

একা ঘুরতে যাওয়ার শখ পূরণ করতে যে বিষয়গুলোতে একটু সচেতন হওয়া জরুরি...

১. যতটা সম্ভব কম জিনিস নেওয়া : ঘুরতে গিয়ে নানা রকম পোশাক পরে, মানানসই সাজগোজ করে ছবি তো তুলবেন। কিন্তু তার জন্য একগাদা জিনিস ব্যাগে পুরে নিলে বইতে হবে আপনাকেই। পাহাড়ে গেলে ওই ভারী ব্যাগ কাঁধে উঠতে বা নামতে কষ্ট হতে পারে। ট্রলি বা স্যুটকেস না নিয়ে, দু'কাঁধে নেওয়া যায় এমন ব্যাগ ব্যাগ নিলেই ভালো।

২. আশপাশ সম্পর্কে সচেতন থাকুন : যেখানেই যান না কেন, আপনার আশপাশে কারা ঘোরাফেরা করছেন, সেই সম্পর্কে সচেতন থাকুন। খুব বেশি বন্ধুসুলভ বা একেবারেই কথা বলেন না এমন সহযাত্রীদের এড়িয়ে চলাই ভালো। ট্রেনে যাতাযাতের সময় নিজের জিনিসপত্র রেখে অন্য কোথাও যাবেন না। শৌচাগারে গেলেও টাকার ব্যাগ বা গুরুত্বপূর্ণ জিনিস সঙ্গে রাখার চেষ্টা করুন।

৩. একটু খোঁজখবর নিন : দেশে হোক বা বিদেশে, যেখানেই ঘুরতে যান না কেন সে জায়গা সম্পর্কে একটু পড়াশোনা করে তবেই ঘুরতে যান। বিশেষত সেখানকার সংস্কৃতি, ঐতিহ্য সম্পর্কে সম্যক ধারণা করতে গেলে ওই অঞ্চলের ইতিহাস জেনে যাওয়া জরুরি। এ ছাড়াও সেখানে দেখার বা ঘোরার কী কী জায়গা আছে, সে সব জেনে নিয়ে আগে থেকে পরিকল্পনা করে রাখতে পারেন।

৪. নথিপত্রের ফোটোকপি করে রাখুন : বাইরে ঘুরতে গেলে নিজের আসল পরিচয়পত্র তো সঙ্গে রাখতেই হবে। সঙ্গে প্রতিটি নথির ফটোকপি করে রাখাই ভালো। এমনকী, হোটেল, বিমান বা ট্রেনের টিকিটেরও ডুপ্লিকেট সঙ্গে রাখুন। চাইলে বাড়িতেও একটি দিয়ে আসতে পারেন।

৫. সব কিছু সবাইকে জানাবেন না : কোথায় ঘুরতে যাচ্ছেন বা ঘুরতে গিয়ে কী কী করছেন, তার বিস্তারিত বিবরণ সোশালে তুলে না ধরাই ভালো। ঘুরতে গিয়ে কারো সঙ্গে নতুন আলাপ হলেও তার সঙ্গে নিজের খুঁটিনাটি তথ্য ভাগ করবেন না।

এসএম