ফুটবল বিশ্বকাপ আয়োজনের সাফল্য পাচ্ছে কাতার

প্রকাশ | ৩০ মার্চ ২০২৩, ১০:৩৪

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

পশ্চিমা বিশ্বের ধারণা ছিলো কাতার পারবে না। তাই তারা কাতার বিশ্বকাপের প্রচণ্ড বিরোধীতা করে। আর কাতার বার বার আশ্বাস দেয় যে তারা পারবে। অবশেষে পেরেছে। বিশ্বকে তাক লাগিয়ে ইতিহাসের সেরা বিশ্বকাপ উপহার দিয়েছে। বিশ্বের সামনে কাতারকে অন্য এক মাত্রায় নিয়ে গেছে। যার ফল পাচ্ছে তারা। ভালোবাসা অর্জন করেছে পুরো বিশ্বের মানুষের।  

এদিকে ফিফা বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে পর্যটন শিল্পের ব্যাপক বিকাশ হয়েছে। বিশ্বকাপের পর দেশটিতে পর্যটন বেড়েছে ৩৭৪ শতাংশের বেশি।

গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, এই বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে কাতার প্রায় সাত লাখ ৩০ হাজার পর্যটককে স্বাগত জানিয়েছে। যা গত বছরের একই সময়ের থেকে বহুগুণ বেশি। বিভিন্ন সূত্র থেকে পাওয়া পরিসংখ্যান অনুসারে, দেশটিতে পর্যটন শিল্পের বিকাশ হয়েছে ৩৭৪ শতাংশ।

কাতারের পর্যটন বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, জানুয়ারিতে দেশটিতে আন্তর্জাতিক পর্যটক সংখ্যা বেড়েছে ২৯৫ শতাংশ। এ সময় তিন লাখ ৪০ হাজার লোক কাতার ভ্রমণে আসেন।

এরপর জানুয়ারিতে দেশটিতে আন্তর্জাতিক পর্যটক সংখ্যা বেড়েছে ৪০৬ শতাংশ। ওই সময় তিন লাখ ৮৯ হাজার লোক কাতার ভ্রমণে আসেন।

২০২২ সালের ফিফা বিশ্বকাপের আশেপাশের মাসগুলো বাদ দিয়ে কাতারে ফেব্রুয়ারিতে গত দশ বছরে সবচেয়ে বেশি বিদেশী পর্যটক ছিল।

কাতারের পর্যটন বিভাগের চিফ অপারেটিং অফিসার বার্থহোল্ড ট্রেঙ্কেলের মতে, দেশটির ২০৩০ সালের ভিশন অনুসারে তারা বছরে ৬০ লাখ থেকে ৭০ লাখ বিদেশী পর্যটক চান। যাতে করে তা জিডিপির প্রায় ১২ শতাংশ আয় নিয়ে আসে। সূত্র : স্টার্টআপ পাকিস্তান

যাযাদি/ এস