নোয়াখালীতে কিডনী ডায়ালাইসিস কমপ্লেক্সে উদ্বোধন

নোয়াখালীতে কিডনী ডায়ালাইসিস কমপ্লেক্সে উদ্বোধন

কিডনী রোগীদের ডায়ালাইসিস সেবা সহ উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে নোয়াখালীতে জেলা সদর হাসপাতাল পর্যায়ে দেশের প্রথম কিডনী ডায়ালাইসিস কমপ্লেক্স চালু করা হয়েছে। ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতাল ভবনে আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের কিডনী বিভাগের তত্ত্বাবধানে এ কমপ্লেক্স চালু করা হয়।

শনিবার দুপুরে কমপ্লেক্সটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একরামুল করিম চৌধুরী এমপি ও সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন।

এ উপলক্ষ্যে কডনী ডায়ালাইসিস ইউনিটের বিগত বিদ্যমান দুই বছর বিভিন্ন কার্যক্রমের তথ্যচিত্রমূলক স্মরনিকার মোড়ক উন্মোচন, ডকমেন্টটারি প্রদর্শন ও সংক্ষিপ্ত আলোচনা সভা আয়োজন করা হয়। আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের কিডনী বিভাগের বিভাগীয় প্রধান ও ডায়ালাইসিস কমপ্লেক্সের উদ্যোক্তা ডা. ফজলে এলাহী খাঁনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান, সিভিল সার্জন ডাঃ মাছুম ইফতেখার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম শামছুদ্দিন জেহান, ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক হাসিনা জাহান, আবাসিক মেডিকেল অফিসার সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম, স্বাচিবের জেলা সাধারণ সম্পাদক ডাঃ মাহবুবুর রহমান।

ডায়ালাইসিস কমপ্লেক্সের উদ্যোক্তা ডা. ফজলে এলাহী খাঁন জানান, বিদ্যমান কিডনী ডায়ালাইসিস ইউনিটে গত দুই বছরে ১ হাজার ৭শ ৮০ জন রোগীর ডায়ালাইসিস সহ প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়। বিদ্যমান কাঠমোতে ক্রমবর্ধমান রোগীর চাপ সামাল দেওয়া সম্ভব হচ্ছিল না বিধায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় একটি পূর্ণাঙ্গ কিডনী ডায়ালসিস কমপ্লেক্স চালু করা হয়। বিদ্যমান কিডনী ডায়ালাইসিস ইউনিটের সাথে ১৬ শয্যা বিশিষ্ট শীতাতপ নিয়ন্ত্রিত মডেল কিডনী ওয়ার্ড, হেপাটাইটিস বি ও সি পজিটিভ রোগিদের জন্য ডেডিকেটেড ডায়ালাইসিস ইউনিট, অত্যাধুনিক প্যাথলজিক্যাল ল্যাব, মিনি ওটি এবং স্পেশাল কেয়ার ইউনিট সংযোজন করা হয়েছে।

অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম সম্বলিত এই কডনী ডায়ালাইসিস কমপ্লেক্সে স্বল্পমূল্যে কিডনী রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ডায়ালাইসিস সেবা সহ উন্নত চিকিৎসা সেবার ব্যবস্থা রয়েছে। প্রতিদিন তিন শিফটে বর্হিঃবিভাগে ৬০ জন রোগীকে এবং রাতের শিফটে ভর্তি রোগীদের মধ্যে ২০ জন মিলিয়ে মোট ৮০ জনকে কিডনী ডায়ালাইসিস সেবা দেওয়া সম্ভব।

স্বাস্থ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একরামুল করিম চৌধুরী বলেন, বর্তমান সরকার দেশে চিকিৎসা সেবার মানোন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যায়ক্রমে দেশের প্রত্যেক জেলা সদর হাসপাতালে কিডনী ডায়ালাইসিস কমপ্লেক্স চালুর ঘোষণা দিয়েছেন। নোয়াখালীতে জেলা সদর হাসপাতাল পর্যায়ে দেশের প্রথম কিডনী ডায়ালাইসিস কমপ্লেক্স চালু এ অঞ্চলের কিডনী রোগীদের জন্য বিরাট সুখবর। এখন থেকে বৃহত্তর নোয়াখালী অঞ্চলের কডনী রোগীদের চিকিৎসার জন্য বাড়তি টাকা ও সময় ব্যয় করে ঢাকা, চট্টগ্রামে যেতে হবে না। এর ফলে নামমাত্র মূল্যে কডনী রোগীদের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত হবে।

এর আগে ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালের নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন স্বাস্থ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একরামুল করিম চৌধুরী এমপি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে