বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কাউনিয়ায় কৃষক ১৮ হাজার, কার্ড পেলেন ২৭০ চাষি

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি
  ২৫ নভেম্বর ২০২০, ১৯:১৭

রংপুরের কাউনিয়া উপজেলায় অভ্যন্তরীণ আমন ধান সংগ্রহের লক্ষ্যে প্রান্তিক চাষিদের মাঝ থেকে লটারির মাধ্যমে সরকারিভাবে ধান ক্রয়ের জন্য চাষি নির্বাচন করা হয়েছে। এবার ১৭ হাজার ৭৯৮ জন চাষির মধ্যে ২৭০ জন চাষিকে নির্বাচন করা হয়।

বুধবার উপজেলা পরিষদ সভাকক্ষে ইউএনও মোছা: উলফৎ আরা বেগম লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন করেন। এসময় উপস্থিত ছিলেন, কৃষি অফিসার সাইফুল ইসলাম, খাদ্য নিয়ন্ত্রক আফান আলী, সমাজসেবা অফিসার সামিউল ইসলাম, মহিলা বিষয়ক অফিসার রেবেকা ইয়াসমীন, কৃষক প্রতিনিধি শাহিদার রহমান, উপখাদ্য পরিদর্শক দিলীপ রায় প্রমুখ।

জানা গেছে, উপজেলা খাদ্যগুদামে এবার ২৬ টাকা কেজি দরে ৫৯৪ মেট্রিকটন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একটি পৌরসভা ও ৬৭টি ইউনিয়নে কৃষি কার্ডধারী ১৭ হাজার ৭৯৮ জন কৃষক রয়েছে। এই বিপুল সংখ্যক কৃষকের নিকট থেকে সরাসরি ধান ক্রয় সম্ভব না হওয়ায় লটারির মাধ্যমে ২৭০ জন প্রান্তিক কৃষক নির্বাচন করা হয়। নির্বাচিত কৃষকগণ এক টন হারে ধান সরকারি গুদামে বিক্রি করতে পারবেন।

কৃষি অফিসার সাইফুল ইসলাম জানান, এবছর উপজেলায় ১১ হাজার ৫শ হেক্টর জমিতে আমন ধানের আবাদ করা হয়েছে। ৪৪ হাজার ৮৫০ মেট্টিকটন ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এদিকে খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সুত্রে জানা গেছে, এবার আমন মওসুমে ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা রয়েছে। কারণ গেল বোরো মওসুমে ১৯০৩ মেট্রিকটন চাল ও ১৫০৭ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু বাজারে দাম বৃদ্ধি পাওয়ায় মাত্র ৪৭ মেট্টিকটন ধান ও প্রায় ১২৬৫ মেট্টিকটন চাল খাদ্য গুদামে ক্রয় হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে