• মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

রঞ্জন সিংহের পরলোকে বিভিন্ন মহলের শোক

রঞ্জন সিংহের পরলোকে বিভিন্ন মহলের শোক

৭১ এ মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া সাকা চৌধুরীর মামলার সাক্ষী প্রফুল্ল রঞ্জন সিংহ পরলোকগমন করেছেন।বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে তিনি চট্টগ্রাম নগরীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

প্রফুল্ল রঞ্জন সিংহ এর পুত্র রাজীব সিংহা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, প্রফুল্ল রঞ্জন সিংহ করোনায় আক্রান্ত ছিলেন। উনার হার্টের সমস্যাও ছিল। তিনি এক ছেলে দুই কন্যা সন্তানের জনক। উল্লেখ্য, ২০১২ সালের ২০ জুন আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালে গিয়ে সাকার বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন তিনি। প্রফুল্লর বাবা নূতন চন্দ্র সিংহকে হত্যার অভিযোগে ট্রাইব্যুনাল সাকাকে মৃত্যুদণ্ড দিয়েছেন। এর আগে ২০১০ সালের অক্টোবরে ট্রাইব্যুনালের তদন্ত দল রাউজানের গহিরায় তদন্তে যায়।

এ সময় তদন্ত দলের কাছে পিতৃহত্যার জন্য সালাউদ্দিন কাদের চৌধুরীকে দায়ী করে সাক্ষ্য দিয়েছিলেন প্রফুল্ল রঞ্জন সিংহ। মুক্তিযুদ্ধ শুরুর পর ১৯৭১ সালের ১৩ এপ্রিল রাউজানের গহিরায় নিজ বাসভবনের মন্দিরে প্রার্থনারত অবস্থায় নির্মমভাবে নূতন চন্দ্র সিংহকে হত্যা করা হয়েছিল। ‘স্বাধীনতার পরে পরিবারের সব সদস্য দেশে ফিরে এলে হত্যার বিষয়ে রাউজান থানায় একটি মামলা (মামলাটির নম্বর ৪১/১-৭২।) হয়। ১৯৭২ সালের জানুয়ারি মাসেই সেই মামলার চার্জশিট দেয় পুলিশ। মামলায় যাদেরকে আসামি করা হয়েছিল, তাদের সকলের নাম চার্জশিটে অভিযুক্ত করা হয়। তাদের মধ্যে ফজলুল কাদের চৌধুরী জেলে ছিলেন। ’৭৫ সালের পরে মামলাটি ঢাকায় স্থানান্তর হয়েছিল।

বিশিষ্ট শিক্ষানুুরাগী অনেক শিক্ষা সামজিক ও সংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা লায়ন প্রফুল্ল রঞ্জন সিংহের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী, রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, রাউজান উপজেলা আওয়ামীলীগের সভাপতি কাজী আবদুল ওহাব, সাধারণ সম্পাদক অধ্যক্ষ কফিল উদ্দিন চৌধুরী, রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত, প্যানেল মেয়র-২ জমির উদ্দিন পারভেজ গভীর শোক প্রকাশ করেছেন। তারা এক বিবৃতিতে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেছেন বিজয়ের এই মাসে রাউজানের শহীদ পরিবারের এক দেশপ্রেমিক সন্তানকে হারিয়ে রাউজানবাসী আজ সকলেই শোকাহত। তার বিদেহী আত্মার প্রতি তারা শান্তি কামনা করেছেন।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে